রান্নাঘরে কাজ করতে গিয়ে যদি হাত পুড়ে যায়, তাহলে ভুল করেও এই ভুলগুলি করবেন না

 


ODD বাংলা ডেস্ক: রান্নাঘরে কাজ করতে গিয়ে যদি হাত পুড়ে যায় তবে অনেক সময় প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে মহিলারা ভুল পদ্ধতি অবলম্বন করেন। আমরা আপনাকে এমন কিছু ভুলের কথা বলতে যাচ্ছি যা মানুষ প্রায়শই গ্রহণ করে যা তাদের ত্বকে ভুল প্রভাব ফেলে।

 

রান্নাঘরে কাজ করতে গিয়ে অনেক সময় মহিলাদের হাত পুড়ে যায়। আমাদের ত্বক পুড়ে যাওয়া খুবই যন্ত্রণাদায়ক এবং হাত পুড়ে গেলে আমাদের আরও সমস্যায় পড়তে হয়। হাত পুড়ে যাক বা বেশি, অবিলম্বে তার চিকিৎসা করা খুবই জরুরি হয়ে পড়ে। চিকিত্সাটি শুধুমাত্র অবিলম্বে করা উচিত নয় সঠিক উপায়ে করা উচিত নয়তো এটি আমাদের হাতের ত্বকেও ভুল প্রভাব ফেলতে পারে। রান্নাঘরে কাজ করতে গিয়ে যদি হাত পুড়ে যায় তবে অনেক সময় প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রে মহিলারা ভুল পদ্ধতি অবলম্বন করেন। আমরা আপনাকে এমন কিছু ভুলের কথা বলতে যাচ্ছি যা মানুষ প্রায়শই গ্রহণ করে যা তাদের ত্বকে ভুল প্রভাব ফেলে।


বরফ- অনেকেই হাত পোড়ার পর হাতে বরফ ঘষে, যার কারণে তারা শীতলতা পায়, কিন্তু আপনি কি জানেন যে এটি করলে আপনি তাপীয় আঘাতও পেতে পারেন। এটি করে আপনি আঘাতের আঘাতের উপরে একটি ঠান্ডা আঘাত যোগ করছেন। তাই হাত পুড়ে গেলে বরফ ব্যবহার না করে জল ব্যবহার করুন। জল ব্যবহার করলেও ক্ষতি হবে না।


ঘরোয়া প্রতিকারের ব্যবহার

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যখনই ত্বক পুড়ে যায়, এমন পরিস্থিতিতে লোকেরা টুথপেস্ট ব্যবহার করে। আপনি জেনে অবাক হবেন যে এটি করার ফলে আপনার নিরাময় প্রক্রিয়া ধীর হয়ে যায়। এর পাশাপাশি এটি সংক্রমণের কারণও হতে পারে।


 ফোস্কা -

পোড়া জায়গায় প্রায়ই ফোস্কা পড়ে। মানুষও এই ফোস্কা ফাটানোর চেষ্টা করে। এর থেকে ত্বকের সংক্রমণও হতে পারে। পরিবর্তে, আপনি যে কোনও ত্বকের পণ্য ব্যবহার করতে পারেন এবং ড্রেসিংও করতে পারেন।


সান এক্সপোজার - অনেকের হাত পুড়ে গেলেও কাজের কারণে বাইরে যেতে হয়। এই কারণে, সূর্যের এক্সপোজারের প্রভাব আপনার পোড়া জায়গায় পড়ে। এটি আপনার ত্বকে জ্বালা বাড়ায়। শুধু তাই নয়, ফোস্কা পড়ার সমস্যাও হতে পারে। তাই আপনাকে যদি এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতেই হয়, তাহলে আপনার পোড়া জায়গাটি ঢেকে রাখতে ভুলবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.