বিশ্বের প্রবীণতম মানুষ সিস্টার আন্দ্রে, যিনি জয় করেছেন স্প্যানিশ ফ্লু, বিশ্বযুদ্ধ ও করোনা!

 


ODD বাংলা ডেস্ক: ফ্রান্সের এক সন্ন্যাসিনীকে বিশ্বের প্রবীণতম জীবিত ব্যক্তি বলে ঘোষণা করেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড। এই মুহূর্তে তাঁর সঠিক বয়স ঠিক ১১৮ বছর ৭৩ দিন।


নাম সিস্টার আন্দ্রে। জন্ম ১৯০৪ সালের ১১ ফেব্রুয়ারি। দীর্ঘ ১১৮ বছরের জীবনে আন্দ্রে স্পেনের মহামারি স্প্যানিশ ফ্লু দেখেছেন। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধ দেখেছেন। সম্প্রতি করোনাতেও আক্রান্ত হয়েছিলেন। বিশ্ব রেকর্ডে তাঁর নাম নথিভুক্ত করা হয়েছে প্রবীণতম জীবিত ব্যক্তি, বৃদ্ধতম জীবিত মহিলা, সবচেয়ে বৃদ্ধ সন্ন্যাসিনী, বৃদ্ধতম কোভিডজয়ী এবং ইউরোপীয় ও ফরাসীদের মধ্যে তৃতীয় সবচেয়ে বৃদ্ধ ব্যক্তি হিসেবে।


সারাজীবন সেবার কাজই করে এসেছেন আন্দ্রে। কম বয়সে শিক্ষিকা ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় ছোটদের সামালানোর কাজ করেছেন, বাড়িতে গভর্নেসের চাকরি করতেন তিনি। পরে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে বৃ্দ্ধ এবং অনাথদের জন্য কাজ করতে শুরু করেন। সন্ন্যাসিনী হিসেবে তাঁর জীবন শুরু তার ২৮ বছর পরে, ১৯৪৪ সালে। আসল নাম লুসিল র্যাসন্ডন হলেও, সন্ন্যাসী হওয়ার পরই তা বদলে সিস্টার আন্দ্রে নাম নেন। 


আন্দ্রের এখন সময় কাটে হুইল চেয়ারে। তাঁর এই দীর্ঘ জীবনের গোপন রহস্য কী? প্রশ্ন করেছিল বিশ্বরেকর্ড কমিটি। সন্ন্যাসিনী জানিয়েছেন, চকোলেট আর ওয়াইন। চকোলেট খেতে ভীষণ ভালবাসেন আর প্রতিদিন এক গ্লাস করে ওয়াইন তাঁর চাই-ই চাই! আন্দ্রেকে নিয়ে ইনস্টাগ্রামে একটি ভিডিও ও পোস্ট করেছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.