লস্যি খেতে ভালবাসেন? জেনে নিন এটি খাবার উপযুক্ত সময়

 


ODD বাংলা ডেস্ক: লস্যিতে প্রোবায়োটিক পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে কার্যকর। এ ছাড়া লস্যি পান করলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ে।


গরমে শরীরের যত্ন নেওয়া খুবই জরুরি। এই ঋতুতে আমরা নিজেকে ঠান্ডা রাখতে অনেক কিছু খেয়ে থাকি। কারণ এই সময় ডিহাইড্রেশন এড়াতে শরীরকে ঠান্ডা রাখা খুবই জরুরি। এই কারণেই গ্রীষ্মে পানীয় খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যার মধ্যে লস্যি একটি ভাল বিকল্প।


কোন সময়ে লস্যি খাওয়া যেতে পারে?


আপনি যদি প্রতিদিন এক গ্লাস লস্যি খান, তাহলে তা আপনার জন্য খুবই উপকারী হবে। বিশেষ করে বিকেলে লস্যি পান করা খুবই ভালো বলে মনে করা হয়। লস্যি খেলে শরীর পটাশিয়াম, প্রোটিন, ক্যালসিয়াম ও ফসফরাসের মতো পুষ্টি পায়। যেগুলো গরমে শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই কারণেই গ্রীষ্মে প্রতিদিন লস্যি পানের অনেক উপকারিতা রয়েছে, এটি পান করলে শুধু শীতলতাই পাওয়া যায় না, মুখের উজ্জ্বলতাও আসে।


লস্যি পানের ৪টি আশ্চর্যজনক উপকারিতা


১. রক্তচাপ নিয়ন্ত্রণ


দুপুরে খাওয়ার পর লস্যি পান করা খুবই উপকারী। কারণ লস্যিতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়, যা রক্তচাপের সমস্যা কমাতে সহায়ক বলে মনে করা হয়। এমন পরিস্থিতিতে যাদের রক্তচাপের সমস্যা রয়েছে, তারা গরমে অবশ্যই লস্যি পান করবেন।


২. হজম ঠিক থাকবে


গ্রীষ্মে, পাচনতন্ত্রকে সুস্থ রাখতে দুপুরের খাবারের পর লস্যি পান করার পরামর্শ দেওয়া হয়। তাই প্রতিদিন এক গ্লাস লস্যি পান করা উপকারী বলে মনে করা হয়, লস্যি পেট পরিষ্কার রাখে, যার ফলে সারাদিন পরিপাকতন্ত্র সুস্থ থাকে। তাই সকালে বা বিকেলে দই খাওয়ার পর লস্যি পান করা উচিত।


৩. উত্তেজনা দূর করুন


আজকের ব্যস্ত জীবনধারায়, আমরা আমাদের স্বাস্থ্যের জন্য পর্যাপ্ত সময় দিতে পারি না। যা অনেক সময় টেনশনের দিকে নিয়ে যায়। কিন্তু লস্যি খেলে টেনশন এড়ানো যায় কারণ লস্যি খেলে শরীরে এনার্জি আসে। যার কারণে ক্লান্তি থাকে না এবং মানসিক চাপও দূর হয়। তাই গরমে লস্যি পান করা উপকারী বলে মনে করা হয়।


৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে


লস্যি পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও মজবুত হয়। কারণ এতে পাওয়া ল্যাকটিক অ্যাসিড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। অন্যদিকে, লস্যিতে প্রোবায়োটিক পাওয়া যায়, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে কার্যকর। এ ছাড়া লস্যি পান করলে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়ে। বিশেষ করে করোনার সময় শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য এটি প্রয়োজনীয়। তাই সবাইকে লস্যি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.