গরমে কি আপনারও পায়ের নীচে জ্বালাপোড়া হয়, এই ঘরোয়া টোটকায় মিলবে আরাম



 ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের মৌসুমে এই সমস্যা বেশি হয়। বিশেষ করে আপনি যদি রোদে বের হন। আমরা আপনাকে কিছু ঘরোয়া প্রতিকার বলতে যাচ্ছি যার সাহায্যে আপনি পায়ের তলায় জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নিই।

 

গ্রীষ্মের বেশিরভাগ সময়ই আমাদের ত্বকে জ্বালাপোড়া শুরু হয়। এই সমস্যা যে কোনও বয়সের মানুষের হতে পারে। কিন্তু কিছু লোক তাদের পায়ের তলায় বেশি জ্বালা অনুভব করে। আচ্ছা এটা কোন রোগ নয়। কিন্তু এর অনেক কারণ থাকতে পারে। যদি আপনার শরীরে ভিটামিনের ঘাটতি থাকে বা হরমোন সংক্রান্ত কোনও পরিবর্তন ঘটতে থাকে, তাহলে এমন পরিস্থিতিতে আপনার পায়ের তলায় জ্বালাপোড়া অনুভূত হতে পারে। গ্রীষ্মের মৌসুমে এই সমস্যা বেশি হয়। বিশেষ করে আপনি যদি রোদে বের হন। আমরা আপনাকে কিছু ঘরোয়া প্রতিকার বলতে যাচ্ছি যার সাহায্যে আপনি পায়ের তলায় জ্বালাপোড়া থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নিই।

পায়ের তলায় জ্বালাপোড়ার কারণ 

যদি আপনার শরীরে ভিটামিন B12 বা সিক্সের অভাব থাকে, তাহলে আপনার পায়ের তলায় জ্বালাপোড়া হতে পারে। আপনি যদি প্রচুর পরিমাণে অ্যালকোহল পান করেন তবে এই সমস্যা আপনারও হতে পারে। এর পাশাপাশি, কিডনি রোগের কারণে এবং শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে আপনার পায়ের তলায় জ্বালাপোড়াও হতে পারে।

কিভাবে পায়ের তলায় জ্বালাপোড়া থেকে মুক্তি পাবেন?

ঘাসের উপর খালি পায়ে হাঁটুন- ঘাসে খালি পায়ে হাঁটলে পায়ের তলায় জ্বালাপোড়া দূর হয়। ঘাসের উপর হাঁটাও ভালো ঘুম আসে। এটি আপনার পায়ের ফোলাভাবও কমায়। এর পাশাপাশি ঘাসের উপর হাঁটাও মানসিক স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়। এর পাশাপাশি ঘাসের উপর হাঁটা হার্টের স্বাস্থ্যেরও উপকার করে এবং আপনার চোখের স্বাস্থ্যের উপরও ভাল প্রভাব ফেলে।

হেনা মেহেন্দি - 

হেনা মেহেন্দিতে পায়ের জ্বালাপোড়ার সমাধানও খুঁজে পেতে পারেন। মেহেদি গরম করে পায়ে লাগালে ব্যথা কমে যাবে। এছাড়াও, মেহেন্দি ঠাণ্ডা, যার প্রভাব আপনার পায়ের তলায় যাবে, যা জ্বালা করবে, আপনি যদি পায়ে ক্লান্তি অনুভব করেন তবে মেহেন্দি লাগালে তাও ঠিক হয়ে যাবে।

হলুদের জল- 

আপনি যদি আপনার পায়ে ম্যাসাজ নিয়ে থাকেন তবে আপনি হলুদের জলে পা ঢুবিয়ে এই কাজটি করতে পারেন। শুষ্ক ত্বকের সমস্যাও দূর করে হলুদ। সেই সঙ্গে পায়ের মরা চামড়া জমে থাকলে তা হলুদ জল দিয়ে দূর করতে পারেন। হলুদ আমাদের পায়ের জন্যও খুব ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.