যৌনজীবনেও ম্যাজিকের মতো কাজ করে এই ফল, কেনার আগে মিষ্টি কিনা বুঝবেন কীভাবে?

 


ODD বাংলা ডেস্ক: গরমকাল পড়তে না পড়তেই বাজারে ভরে গেছে রসালো তরমুজের। গরমকালে শরীরে নানা রকমের সমস্যা দেখা যায়। একটু কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। আর তখনই বারবার জল খায় সকলেই। শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়লে তা হাইড্রেট রাখার জন্য পর্যাপ্ত পরিমাণে জলের জোগান জরুরি। কিন্তু শুধু জল নয়, এমন কিছু ফল রয়েছে যার মধ্যে জলের পরিমাণ অনেক বেশি থাকে, তেমনই একটি ফল হল তরমুজ। তরমুজের মধ্যে ৯২ শতাংশ জল থাকে। যা জলের বিকল্প ছাড়াও শরীরের হাজারো সমস্যার মুক্তি দেয় এক নিমেষে। গরমকালে তরমুজ খাওয়া শরীরের জন্য ভাল এটা সকলেই জানেন। তরমুজের মধ্যে অত্যন্ত কম ক্যালরি থাকে। এক কাপ তরমুজে ১৫৪ গ্রাম ক্যালরি থাকে। এছাড়াও তরমুজের মধ্যে  ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১, বি৫ ও বি৬ থাকে। তরমুজে বিটা ক্যারোটিন ও লাইকোপিন ছাড়াও অধিক পরিমাণে ক্যারটিনয়েড থাকে। তবে তরমুজ কেনা সময় তা মিষ্টি কিনা, তা কী করে বুঝবেন, জেনে নিন।

 

তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন কোলেস্টেরল ও রক্তচাপের আশঙ্কা কমাতে পারে। এমনকি কোলেস্টেরলের কারণে সংগঠিত অক্সিডেটিভ ড্যামেজও আটকাতে পারে। যার ফলে রক্তচাপেরও ঝুঁকি কমে।

 

নিয়মিত তরমুজ খেলে শরীরে রোগ-প্রতিরোঘ ক্ষমতা বাড়ে এবং লিভারের জন্যও তরমুজ খুবই ভাল। তরমুজ খেলে পেশি ও স্নায়ুর উপকার হয়। যৌনজীবনেও তরমুজ দারুণ উপকারি।


বিশেষজ্ঞরা বলেন, তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগ ক্যান্সার বিরোধী হিসেবে কার্যকরী। যে কোনও ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। 


বিশেষজ্ঞরা বলেন, তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগ ক্যান্সার বিরোধী হিসেবে কার্যকরী। যে কোনও ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। 


বিশেষজ্ঞরবলেন, তরমুজের মধ্যে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগ ক্যান্সার বিরোধী হিসেবে কার্যকরী। যে কোনও ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। 


যারা দীর্ঘদিন ধরে পেশীর ব্যথায় ভুগছেন তাদের জন্য দারুণ কার্যকরী তরমুজ। তরমুজে উপস্থিত সিট্রুলিন নামক অ্যামিনো অ্যাসিড মাংসপেশীর ব্যথা কম করতেও সাহায্য করতে পারে। এছাড়াও তরমুজ হার্ট রেট রিকভারির জন্যও খুব ভাল কাজ করে।


ত্বক ও চুলের সমস্যায় কম বেশি সকলেই নাজেহাল। ভিটামিন এ ও সি ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্য উপকারি।  ভিটামিন সি শরীরে কোলেজনের উৎপাদন বৃদ্ধি করে। ত্বক উজ্জ্বল করতে ও চুল মজবুত করতে এই কোলেজন দরকারি। 

 

তরমুজে প্রচুর পরিমাণে জল যেমন থাকে এর পাশাপাশি ফাইবারও থাকে। এই দুটি উপাদান আমাদের হজম প্রক্রিয়াকে উন্নত করতে অনেকটাই সাহায্য করে। জল ও ফাইবার যুক্ত ফল এবং সবজি খেলে হজম ভাল হয় এবং কোষ্ঠকাঠিন্যর সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।


তরমুজ কেনার আগে কীভাবে বুঝবেন এটা মিষ্টি কিনা। তরমুজ কেনার আগে তার ডাঁটা দেখে নিন, ডাঁটা শুকিয়ে গেলে তরমুজ অনেক বেশি মিষ্টি হয়। তবে খুব বড় বা ছোট সাইজের তরমুজ কিনবেন না। মাঝারি সাইজের তরমুজ মিষ্টি হয় বেশি।


অনেকে আবার তরমুজের মধ্যেও নারী-পুরুষ ভাগ করেন। গোল ধরনের তরমুজকে বলা হয় নারী তরমুজ এবং লম্বা ধরনের তরমুজকে বলা হয় পুরুষ তরমুজ। তবে গোল ধরনের তরমুজ বেশি মিষ্টি হয়।

 

তরমুজ কেনার সময় গায়ে টোকা দিয়ে কিনা। ভারী আওয়াজ হলে সেটি রসালো ও পাকা হয়। এবং তাতেও জল বেশি থাকে।  রসে ভরা মিষ্টি তরমুজ অনেক বেশি ভারী হয়। ফাঁপা তরমুজ একদমই কিনবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.