গরমে ত্বক হাইড্রেটেড রাখুন এই পাঁচ উপায়, জেনে নিন কী কী করবেন



 ODD বাংলা ডেস্ক: গরমে ত্বকেও দেখা দিচ্ছে নানান সমস্যা। ব্রণ, তৈলাক্ত ভাব তো আছেই, সঙ্গে শুষ্ক হয়ে যাচ্ছে ত্বক। গরমে শরীরের সঙ্গে ত্বকেও ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর থেকে বাড়তে থাকে জটিলতা। গরমে ত্বক রাখুন হাইড্রেটেড। জেনে নিন কীভাবে।


ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। এই সময় পেটের সমস্যা, বমি ভাব, মাথা ঘোরার মতো সমস্যায় ভুগছে অনেকেই। শরীরের সঙ্গে ত্বকেও দেখা দিচ্ছে নানান সমস্যা। ব্রণ, তৈলাক্ত ভাব তো আছেই, সঙ্গে শুষ্ক হয়ে যাচ্ছে ত্বক। গরমে শরীরের সঙ্গে ত্বকেও ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর থেকে বাড়তে থাকে জটিলতা। গরমে ত্বক রাখুন হাইড্রেটেড। জেনে নিন কীভাবে। 


ত্বক হাইড্রেটেড রাখতে গরমে প্রচুর পরিমাণে জল খান। এই সময় আমাদের শরীরে শুকিয়ে যায়। ঘাম থেকে সব জল বেরিয়ে যায়। যার জন্য শরীর যেমন অসুস্থ হয়ে পড়ে, তেমনই ত্বকেও দেখা দেয় নানা রকম সমস্যা। তাই ত্বক হাইড্রেটেড রাখতে চাইলে প্রচুর পরিমাণে জল খেতে হবে। 


গরম বলে অফিস-কাছারি বন্ধ এমন নয়। গরমেও সকলকে অফিস, কলেজ সবই করতে হচ্ছে। বাইরে বের হওয়ার জন্য ত্বকের আরও ক্ষতিও হচ্ছে। গরমে ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন ওয়াটার বেসড প্রোডাক্ট। এই ধরনের প্রোডাক্টে এমন কিছু উপাদান থাকে যা ত্বককে হাইড্রেটেড রাখে। ফলে, গরমে ত্বকে জটিলতা কম চোখে পড়ে। 


গরম প্রচুর পরিমাণ ফল খান। এই সময় শসা, তরমুজের মতো ফল খেতে পারেন। এই ধরনের ফলে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ভিটামিন যেমন থাকে। তেমনই থাকে নির্দিষ্ট পরিমাণ জল। যা শরীরে ও ত্বক উভয়ের জন্য প্রয়োজন। এতে শরীর ঠান্ডা থাকে। আর ত্বকের সকল ঘাটতি পূরণ হয়। ফলে গরমে ত্বক হাইড্রেটেড করতে প্রচুর ফল খান। 


ত্বক হাইড্রেটেড করতে সঠিক সানস্ক্রিন ব্যবহার করুন। গরমে সূর্যের প্রখর চাপে ত্বকের নানা রকম ক্ষতি হয়। এই ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে চাইলে বাড়ি থেকে বের হওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন লাগাবেন। বিশেষ করে এই সময় গরমের উপযুক্ত সানস্ক্রিন কিনুন। এতে ত্বক যেমন ক্ষতি থেকে রক্ষা পাবে তেমনই ত্বক হাইড্রেটেড থাকবে। 


ব্যবহার করুন হাইড্রেটিং শিট মাস্ক। ত্বক হাইড্রেটেড রাখতে সব থেকে উপযুক্ত পণ্য হল হাইড্রেটিং শিট মাস্ক। এটি ত্বকের যে কোনও ক্ষতি রক্ষা করে থাকে। বিভিন্ন কোম্পানির হাইড্রেটিং শিট মাস্ক পাওয়া যায়। পছন্দ বুঝে কিনে ফেলুন। প্রতিদিন রাতে ব্যবহার করুন এই হাইড্রেটিং শিট মাস্ক। এতে ত্বক ভালো থাকবে। এবার থেকে মেনে চলুন এই টোটকা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.