৫-১০ হাজার নয়, মাত্র ৫০০ টাকার কম বিনিয়োগেই কোটিপতি হতে পারবেন, কীভাবে জানেন?

 


ODD বাংলা ডেস্ক: অগ্নিমূল্য বাজারে কেবল চাকরির উপর নির্ভর করে সেভিংস করা কখনওই সম্ভব হয়। এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে এই সরকারি স্কিমে বিনিয়োগ করে। কোটিপতি হওয়ার স্বপ্ন সকলেরই রয়েছে। শুধু একটু বুদ্ধি করে ঠিক জায়গায় বিনিয়োগ করলেই আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি।  কোথায় সঞ্চয় করলে সুদের হার সঠিক মিলবে তা নিয়েই চিন্তায় ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। সরকারি এই স্কিমে ৫০০ টাকার কম বিনিয়োগ করে সেভিংস করলেই আপনি হয়ে যেতে পারবেন কোটিপতি, জানুন কীভাবে।


অগ্নিমূল্য বাজারে কেবল চাকরির উপর নির্ভর করে সেভিংস করা কখনওই সম্ভব হয়। এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে এই সরকারি স্কিমে বিনিয়োগ করে। কোটিপতি হওয়ার স্বপ্ন সকলেরই রয়েছে। শুধু একটু বুদ্ধি করে ঠিক জায়গায় বিনিয়োগ করলেই আপনিও হয়ে যেতে পারেন কোটিপতি।  কোথায় সঞ্চয় করলে সুদের হার সঠিক মিলবে তা নিয়েই চিন্তায় ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। সরকারি এই স্কিমে ৫০০ টাকার কম বিনিয়োগ করে সেভিংস করলেই আপনি হয়ে যেতে পারবেন কোটিপতি, জানুন কীভাবে।কোটিপতি হতে গেলে ঠান্ডা মাথায় সবার আগে একটা প্ল্যান বানিয়ে নিতে হবে। যেখানে টাকা ইনভেস্ট করলে আপনার টাকাও যেমন সুরক্ষিত থাকবে ঠিক তেমনই আবার ভালও রিটার্নও পাওয়া যাবে। অল্প বিনিয়োগ করে কয়েক বছরের মধ্যে কোটিপতি হতে চাইলে এই সরকারি স্কিমে বিনিয়োগ করা সবথেকে বেস্ট অপশন।


বর্তমান অগ্নিমূল্য বাজারে কোথায়ও বিনিয়োগ করাও খুবই ঝুঁকিপূর্ণ বিষয়। যেখানেই বিনিয়োগ করবেন সেখানেই কোনও না কোনও সমস্যা। কারণ সামান্য ইনভেস্টে দ্বিগুন লাভ সকলেই চায়। মহাসঙ্কট পরিস্থিতিতে এখন কোনওভাবেই তা সম্ভব নয়। কোথায় সঞ্চয় করলে সুদের হার সঠিক মিলবে তা নিয়েই চিন্তায় ভাঁজ পড়েছে মধ্যবিত্তের কপালে। নিয়মিত সামান্য টাকা সেভিংস করে আপনিও সহজেই হয়ে উঠতে পারবেন কোটিপতি ।  স্মল সেভিংস স্কিমে অল্প টাকা জমা করে কোটি টাকার ফান্ড তৈরি করতে পারবেন আপনি নিজে  পাবলিক প্রোভিডেন্ট ফান্ডে (পিপিএফ) টাকা জমিয়ে আপনি হয়ে যেতে পারেন কোটিপতি ৷  সরকারি এই স্কিমে আপনার টাকাও যেমন সুরক্ষিত থাকবে তেমনই রিটার্ন মিলবে দ্বিগুন  ৷ বর্তমানে পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে ৷ পিপিএফ অ্যাকাউন্ট ১৫ বছরে ম্যাচিউর হয় ৷ এরপর প্রত্যেক ৫ বছরে এর সময়সীমা বাড়াতে পারেন ৷  প্রতি বছর প্রায় ১.৫ লক্ষ টাকা ইনভেস্ট করলে প্রতি মাসে ১২,৫০০ টাকা হয় ৷ পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ সুদ দিচ্ছে সরকার ৷


সরকারি এই যোজনায় নূন্যতম ১৫ বছরের জন্য ইনভেস্ট করতে হবে ৷ ১৫ বছরের জন্য প্রতি মাসে ১২৫০০ টাকা ইনভেস্ট করলে ম্যাচিউরিটির সময় ৪০,৬৮,২০৯ টাকা হয়ে যাবে ৷ অর্থাৎ মোট ইনভেস্টমেন্ট ২২.৫ লক্ষ টাকা এবং সুদ পেয়ে যাবেন ১৮,১৮,২০৯ টাকা ৷তবে পিপিএফ স্কিমে ১৫ বছরের পর আরও ১০ বছর ইনভেস্ট করতে হবে ৷ ম্যাচিউরিটির পর আরও ৫ বছরে আপনার মোট ইনভেস্টমেন্ট ৬৬,৫৮,২৮৮ টাকা হয়ে যাবে ৷ আরও ৫ বছর পর এই টাকার অঙ্ক কোটি টাকা পেরিয়ে যাবে ৷ যদি ২৫ বছরের জন্য একটানা প্রতি মাসে ১২৫০০ টাকা ইনভেস্ট করতে পারেন তাহলে আপনি পেয়ে যাবেন ১,০৩,০৮,০১৫ টাকা ৷ হিসেব করলে দেখা যাচ্ছে ২৫ বছরের জন্য আপনাকে নিয়মিত  ৪১৬ টাকা  করে ইনভেস্ট করতে হবে  তাহলেই আপনার কোটিপতি হওয়ার স্বপ্ন হবে সফল।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.