অরুণাচলে দেখা মিলল এক বিরল প্রজাতির বাঁদর

 


ODD বাংলা ডেস্ক: ভারতের অরুণাচল প্রদেশে দেখা মিললেএক বিরল প্রজাতির বাঁদরের। ওই বাঁদরটি হোয়াইট চিকড ম্যাকাকা প্রজাতির। এর আগে, ২০১৫ সালে এক বারই এই ধরনের বাঁদরের দেখা মিলেছিল বিশ্বে। সেবার এই বাঁদরের দেখা মিলেছিল দক্ষিণ তিব্বতে। জ়ুলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার বিজ্ঞানীরা অরুণাচল প্রদেশের আনজাও জেলায় এক মাস আগে হোয়াইট চিকড ম্যাকাকা-এর সন্ধান পেয়েছিলেন।

এবার রাজ্যের পশ্চিম কামেং জেলায় বন দফতরের ক্যামেরাতেই বন্দি হলো ওই প্রজাতির আরো একটি বাঁদর। বিশেষজ্ঞদের মতে রাজ্য তথা দেশের জীববৈচিত্রের ক্ষেত্রে এ এক উল্লেখযোগ্য ঘটনা। 


পশ্চিম কামেং জেলার ডিএফও চুখু লোমা জানান, ‘আনজাওতে হোয়াইট চিকড ম্যাকাকার দেখা মেলার কিছু দিনের মধ্যেই আমাদের বনকর্মীরা নিয়মমাফিক ক্যামেরা ট্র্যাপিংয়ে দিরাংয়ের বিশুম ফুডুং এলাকায় ওই প্রজাতির আরো একটি বাঁদরের দেখা পান। গালের দুই পাশে সাদা দাগ ও ঘাড়ে লম্বা, ঘন চুল অন্য ম্যাকাকাদের থেকে তাদের আলাদা করে চেনায়। তারা অন্য ম্যাকাকাদের সঙ্গে একই এলাকা ভাগাভাগি করে থাকছে। এই আবিষ্কার খুবই ব্যতিক্রমী। আমরা ফের বুঝলাম, রাজ্যের প্রাণীবৈচিত্র সম্পর্কে আমরা এখনও কতো কম জানি।


পশুপ্রেমীদের মতে, এখন অবিলম্বে আনজাও ও পশ্চিম কামেং জেলায় হোয়াইট চিকড ম্যাকাকার বসতি ও চারণক্ষেত্র নিয়ে বিশদ সমীক্ষা হওয়া প্রয়োজন। জেলার বন দফতর সেই কাজ নিজেদের তরফ থেকে শুরু করে দিয়েছে। ওই এলাকার ক্যামেরা ট্র্যাপিংয়ে অনেকগুলো বিরল প্রজাতির মার্বল্ড ক্যাটও ধরা পড়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.