নেই দুই হাত, পায়ের অবলম্বনেই সন্তানকে বড় করছেন এই মা



 ODD বাংলা ডেস্ক: মানুষ কঠোর পরিশ্রম, অধ্যাবসায় আর মনোবল দিয়েই পৃথিবী জয় করেছে। এর অনেক প্রমাণ রয়েছে আমাদের সমাজে। এমনকি জন্মগতভাবে কিংবা দুর্ঘটনাজনিতভাবে অনেকেই শরীরের একটি অঙ্গ হারিয়ে জয় করেছেন পৃথিবী।

স্বাভাবিক মানুষের চেয়েও তারা ভালোভাবে জীবনযাপন করেন। এমন অনেকের কথাই তো জেনেছেন। আজ এমন একজন অদম্য মনোবলের মানুষের কথা জানাবো যিনি মনের জোড়েই নানা প্রতিকূলতা অতিক্রম করেছেন। নাম তার সারা তালিবি। তার বয়স ৩৮ বছর। 


জন্ম থেকেই তার দুটো হাতই নেই। তবুও সন্তানের যত্নে কোনো খামতি রাখেন না এই মা। হাত নেই তো কী হয়েছে! দু’টো পা তো আছে। সেটাই দিব্যি দুই হাতের বিকল্প। সারা তালিবি বেলজিয়ামের বাসিন্দা। তার আজন্ম দুটো হাত নেই। কেন নেই, সেই উত্তর জানেন না চিকিৎসকও। তবে সারা তালিবি কোনোদিনই কারওর করুণার পাত্র হয়ে থাকতে চাননি।


তাই ছোট থেকে তিনিও খাওয়া, পোশাক পরা, চুল আঁচড়ানো, দাঁত মাজার মতো সব কাজ নিজেই করেছেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে রপ্ত করেছেন পা দিয়ে সবজি কাটার কৌশল। এমনকি, মেকআপও করেন তিনি পা দিয়েই। এখন তার তিন বছরের একটি মেয়ে আছে। নাম তার লিলিয়া। ছোট মেয়ে  লিলিয়ার যত্নআত্তি করতেও ভরসা সেই পদযুগলই।


মেয়ের জন্মের পর সারা তালিবি বেশ ভয়ই পেয়েছিলেন। পারবেন তো তিনি সন্তানকে পায়ে করে কোলে নিতে? চেষ্টার পর সেটা তিনি পেরেছেন। শৈশবে তিনি কোনোদিন নিজের দু’টি হাতকে মিস করেননি। বরং, নিজের হাত দিয়ে একটি বাচ্চা যা যা করে, তিনিও ঠিক সেগুলোই করেছেন। এমনকি, ঘর লন্ডভন্ড করার মতো দুষ্টুমিও। সময়ের সঙ্গে সঙ্গে তিনি পা দিয়ে লিখতেও শিখে যান।


সারা তালিবি এখন একজন সফল ইউটিউবার-ও। দৈনন্দিন জীবনকেই তিনি তুলে ধরেন ইউটিউব চ্যানেলে। তার ফলোয়ার সংখ্যা দুই লাখ ৭৪ হাজারের বেশি। তারা অনুপ্রাণিত হন সারার ভিডিও দেখে। সারা জানিয়েছেন দৈনিক জীবনের কাজে তিনি স্বামীর সাহায্যও পান অনেক ক্ষেত্রেই। কিন্তু এ ছাড়াও সব কাজ নিজে করতেও শিখে গিয়েছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.