ছোলা ভিজিয়ে রাখতে ভুলে গেছেন? মিনিটেই নরম করবেন যে কৌশলে

 


ODD বাংলা ডেস্ক: ছোলা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী।

প্রতি ১০০ গ্রাম খাদ্যপোযগী ছোলায় আমিষ প্রায় ১৮ গ্রাম, কার্বোহাইড্রেট প্রায় ৬৫ গ্রাম, ফ্যাট মাত্র ৫ গ্রাম, ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ভিটামিন ‘এ’ প্রায় ১৯২ মাইক্রোগ্রাম এবং প্রচুর পরিমাণে ভিটামিন বি-১ ও বি-২ আছে। তাই এটি খাদ্য তালিকায় রাখা উচিত। 


ছোলা শক্ত হওয়ায় নরম করার জন্য তা সারারাত ভিজিয়ে রাখতে হয়। নইলে এটি রান্না করে খাওয়া সম্ভব নয়। কিন্তু সারাদিন রোজা রেখে কাজের চাপে কিংবা কোনো কারণে ছোলা ভিজিয়ে রাখতে অনেকেই ভুলে যান। তখন বাড়ে চিন্তা!


এক্ষেত্রে একটু মাথা খাটালেই আপনি এই সমস্যার সহজ সমাধান পেয়ে যাবেন। একটি কৌশল জানা থাকলে ছোলা না ভিজিয়ে রেখেও নরম করতে পারবেন মিনিটেই! এর জন্য বেশি না, সময় লাগবে মাত্র ৩০ মিনিট। চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলটি-


যা যা লাগবে


ছোলা ২৫০ গ্রাম, ফুটন্ত গরম জল দের থেকে ২ লিটার, প্রেসার কুকার।


পদ্ধতি


ছোলা ভালো করে ধুয়ে একটি বড় পাত্রে নিন। তারপর ফুটন্ত গরম জল ছোলার মধ্যে দিয়ে দিন। পাত্র ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এভাবে ১৫ থেকে ২০ মিনিট রাখুন।


এবার প্রেসার কুকারে ছোলাগুলো জলসহ দিয়ে দিন। এমনভাবে জল দেবেন যেন ছোলা ভালোমতো ডুবে থাকে। প্রেসার কুকার চুলায় বসিয়ে সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ৩ থেকে ৫ সিটি বাজলেই চুলা নিভিয়ে দিন। তবে চুলা থেকে কুকার সরাবেন না, সেভাবেই রেখে দিন। সমস্ত বাষ্প নিজে থেকে বের হয়ে যেতে দিন। ব্যস, ছোলা সিদ্ধ হয়ে গেলো। এবার এই সিদ্ধ ছোলা পছন্দমতো রান্না করে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.