কাজুবাদাম খেলে কি শরীরে ফ্যাট বাড়ে? জানুন বিশেষজ্ঞদের টিপস

 


ODD বাংলা ডেস্ক:  স্ন্যাকস হিসেবে কাজুবাদাম কম-বেশি সকলেই ভালোবাসেন। আবার পায়েস, মিষ্টি ও আইসক্রিমে আলাদা মাত্রা যোগ করতে কাজুবাদামের জুড়ি মেলা ভার। শুধু তা-ই নয়, চিকেন চাঁপের মতো রান্না এবং আরও নানা রান্নায় স্বাদ আনতেও কাজুবাদাম অপরিহার্য।


আর এখন কিন্তু কাজুরই মরসুম। বিশেষজ্ঞদের মতে, এটা ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাই পুষ্টিগুণে ভরা এই সুস্বাদু বাদাম খাওয়ার এটাই সেরা সময়, যা গরমে সুস্থ রাখবে। তাহলে আলোচনা করে নেওয়া যাক, কাজুর গুণাগুণ এবং রান্নায় এর ব্যবহার সম্পর্কে।


কার্ডিওভাসকুলার রোগ প্রতিরোধী:


কাজুতে স্বাস্থ্যকর ফ্যাট বা গুড ফ্যাট রয়েছে, যা হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী। এছাড়াও, এর মধ্যে কোলেস্টেরল নেই এবং এটি হৃদযন্ত্রের কার্যকারিতাও বৃদ্ধি করে। সেই সঙ্গে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।


ক্যানসার প্রতিরোধী:


বিশেষজ্ঞদের মতে, কাজুবাদাম ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। কাজুতে রয়েছে প্রোঅ্যান্থোসায়ানিডিন নামে এক ধরনের ফ্ল্যাভোনল, যা টিউমার কোষের বৃদ্ধি প্রতিরোধ করতে সক্ষম। এছাড়াও কাজুতে ক্যানসার প্রতিরোধের জন্য দায়ী কপার এবং প্রোঅ্যান্থোসায়ানিডিনও রয়েছে।


ওজন হ্রাসে সহায়ক:


কাজুতে ভালো ফ্যাট রয়েছে। আর এর বিবিধ শারীরিক উপকারিতা রয়েছে। এটি ভালো কোলেস্টেরল বা গুড কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে এবং খারাপ কোলেস্টেরল বা ব্যাড কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এছাড়াও কাজুবাদাম শরীরে প্রচুর শক্তির জোগান দেয়।


ত্বকের জেল্লা:


কপার এবং অ্যান্টিঅক্সিডেন্টের গুণাগুণে ভরপুর কাজু ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে সাহায্য করে। আসলে অ্যান্টিঅক্সিডেন্ট বার্ধক্যজনিত লক্ষণগুলি কমাতে সক্ষম। আর কাজুতে উপস্থিত কপার অন্যান্য উৎসেচকের সঙ্গে কোলাজেন তৈরি করে, যা ত্বকের স্থিতিস্থাপকতা বাড়িয়ে দেয়।


অন্ত্রের জন্য ভালো:


বিশেষজ্ঞদের মতে, কাজু বাদাম পেটের রোগ নিয়ন্ত্রণে রাখতে এবং হজমেও সাহায্য করে।


এনার্জির মাত্রা বাড়ায়:


কাজু বাদাম আসলে খনিজ এবং ভিটামিন সমৃদ্ধ। যা নিয়মিত খেলে মেটাবলিজম বাড়ে।


এবার জেনে নেওয়া যাক, কীভাবে এটি রান্নায় ব্যবহার করা যায়। অথবা কীভাবে তা রোজকার ডায়েটে যোগ করা যায়।


টোস্টের জন্য:


রোজমেরি, ব্রাউন সুগার এবং নুন দিয়ে কিছু কাজু বাদাম রোস্ট করে নিতে হবে। তার পরে তা টোস্টের উপরে ছড়িয়ে দিয়ে পরিবেশন করা যেতে পারে।


দুধের সঙ্গে মিশিয়ে:


কাজু বাদামের সঙ্গে অল্প জল ও মধু মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এবার এই মিশ্রণটি দুধের মধ্যে মিশিয়ে দারুণ উপভোগ করা যায়।


কাজু বাদাম চিকেন:


কাজু চিকেন তৈরি করার জন্য প্রথমে কিছু কাজু বাদাম রোস্ট করে নিতে হবে। অন্য দিকে অয়েস্টার স্যস, সয়া স্যস, তিলের তেল, সাদা গোলমরিচ এবং মধু মিশিয়ে একটা মিষ্টি বাদামি স্যস তৈরি করে নিতে হবে। এবার এই স্যসের মধ্যে রোস্টেড কাজু বাদাম মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এর পর এই মিশ্রণে ফ্রায়েড চিকেন দিয়ে দিতে হবে। এবার গরম-গরম কাজু চিকেন পরিবেশন করার জন্য একেবারে তৈরি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.