এই পাঁচটি খাবারে বাড়তে পারে পাইলসের সমস্যা, সতর্ক থাকুন



 ODD বাংলা ডেস্ক: কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে পারলে পাইলস রোগের অনেকাংশেই নির্মূল সম্ভব। এজন্য কিছু খাবার রয়েছে, যা এড়িয়ে চলতে হবে। 


অর্শ রোগকে ইংরেজিতে বলা হয় পাইলস এবং হেমোরয়েডস। যার ভিতরে আপনার মলদ্বার এবং মলদ্বারে উপস্থিত শিরাগুলি ফুলে যায় এবং রক্তপাতের সমস্যাও হতে পারে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাই পাইলস রোগের প্রধান কারণ।


তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে পারলে পাইলস রোগের অনেকাংশেই নির্মূল সম্ভব। এজন্য কিছু খাবার রয়েছে, যা এড়িয়ে চলতে হবে। এই সব খাবার কোষ্ঠকাঠিন্যের কারণ হয়ে দাঁড়ায়। এই প্রতিবেদনে আমরা জানবো কোন কোন খাবারগুলো কোষ্ঠকাঠিন্যের কারণ।


পাইলস সৃষ্টিকারী খাবার: পাইলস রোগ এড়াতে এসব খাবার খাবেন না


কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে পাইলস রোগের প্রধান কারণ ও সূত্রপাত বলে মনে করা হয়। কারণ কোষ্ঠকাঠিন্যের সময়, আপনার মলত্যাগে বেশি সমস্যা হয়, যা মলদ্বার এবং মলদ্বারের শিরা এবং টিস্যুতে ফুলে যেতে পারে। তাই কোষ্ঠকাঠিন্য সৃষ্টিকারী এসব খাবার থেকে দূরে থাকুন।


১. গ্লুটেন যুক্ত খাবার

গ্লুটেন যুক্ত খাবার কোষ্ঠকাঠিন্য এবং পাইলস হতে পারে। গ্লুটেন নামক একটি প্রোটিন গম, বার্লির মতো শস্যে পাওয়া যায়। যা কিছু লোকের মধ্যে অটোইমিউন রোগের বিকাশ ঘটে এবং ইমিউন সিস্টেম তাদের হজমের মারাত্মক ক্ষতি করে। এর আগে কোষ্ঠকাঠিন্য এবং পরে পাইলস রোগ শুরু হতে পারে।


২. গরুর দুধ এবং দুগ্ধজাত দ্রব্য

কিছু লোকের মধ্যে, গরুর দুধ বা এটি থেকে তৈরি দুগ্ধজাত পণ্যও কোষ্ঠকাঠিন্য এবং পাইলস রোগের সমস্যা তৈরি করতে পারে। কারণ, গরুর দুধে উপস্থিত প্রোটিন কোষ্ঠকাঠিন্যের কারণ হতে পারে। বহু গবেষণায় এটা প্রমাণিত হয়েছে। আপনি গরুর দুধের পরিবর্তে সয়া দুধ ব্যবহার করতে পারেন।


৩. পাঁঠার মাংস

পাঁঠার মাংস খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্যের কারণে অর্শ্বরোগের কারণও হতে পারে। কারণ, পাঁঠার মাংসে নগণ্য ফাইবার থাকে এবং এতে চর্বির পরিমাণও বেশি থাকে। যার কারণে এটি শরীর দ্বারা সহজে হজম হয় না এবং এটি সংগ্রহ করে শরীর থেকে বের হতে সমস্যা হতে পারে। হেমোরয়েড রোগীদের এ থেকে দূরে থাকতে হবে।


৪. ভাজা এবং ফাস্ট ফুড

আপনি যদি অনেক বেশি ভাজা বা ফাস্ট ফুড খান তাহলে আপনার পাইলসের সমস্যা হতে পারে। কারণ, পাঁঠার মাংসের মতো এসব খাবারেও ফাইবার কম এবং চর্বি বেশি থাকে। এগুলোর পরিবর্তে সবুজ শাকসবজি, ফলমূল ইত্যাদি খেতে হবে।


৫. অ্যালকোহল

অ্যালকোহল শরীরে জলশূন্যতা সৃষ্টি করে, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে মারাত্মক করে তোলে। কোষ্ঠকাঠিন্যের এই সমস্যাটি মল সহজে যেতে বাধা দেয় এবং পাইলস রোগের কারণ হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.