লাউ থেকে দূরে থাকেন, তবে জেনে নিন এর ৫ বড় উপকারিতা


 

ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মকালে লাউ খেলে স্বাস্থ্য ভালো রাখা যায়। অম্বল, শরীরে পানির অভাব, গরমের কারণে মাথা ঘোরা, শ্বাসকষ্টের মতো অনেক সমস্যা থেকে লাউ বাঁচায়। জেনে নিন লাউয়ের ৫টি বড় উপকারিতা।

 

গ্রীষ্মের মৌসুমে লাউ অনেক বেশি দেখা যায়, কিন্তু কিছু মানুষ লাউ একেবারেই পছন্দ করেন না। এমন মানুষদের জেনে নেওয়া যাক লাউ খাওয়ার একটি নয়, অনেক বড় উপকার রয়েছে। ওজন কমানো থেকে শুরু করে হজমের জন্যও লাউ খুবই উপকারী। এছাড়া গ্রীষ্মকালে লাউ খেলে স্বাস্থ্য ভালো রাখা যায়। অম্বল, শরীরে পানির অভাব, গরমের কারণে মাথা ঘোরা, শ্বাসকষ্টের মতো অনেক সমস্যা থেকে লাউ বাঁচায়। জেনে নিন লাউয়ের ৫টি বড় উপকারিতা।


১)  ওজন কমাতে উপকারী

ওজন কমাতেও লাউ খুবই উপকারী। আসুন আমরা আপনাকে বলি যে বোতল করলা ভিটামিন-সি, সোডিয়াম, ফাইবার এবং আয়রন সমৃদ্ধ। এটি খেলে আপনার ওজনও কমতে পারে।


২) হাড়ও শক্তিশালী

লাউ খাওয়া হাড়কে মজবুত করে কারণ এতে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, যা আপনার হাড়কে মজবুত করে।  


৩) হার্ট অ্যাটাকের ঝুঁকি কমে যাবে

আপনি কি জানেন লাউ খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমে? এটি খেলে শরীরে খারাপ কোলেস্টেরল ও ভালো কোলেস্টেরলের ভারসাম্য বজায় থাকে। এছাড়াও এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।


৪) ধূসর চুলের জন্যও উপকারী

এছাড়া অকালে চুল পাকা হওয়ার সমস্যায়ও উপকার পেতে পারেন। এটা বিশ্বাস করা হয় যে আপনি যদি চুলের জন্য প্রতিদিন এক গ্লাস লাউয়ের রস পান করেন তবে চুলের বৃদ্ধি বাড়ানো থেকে আপনি সাদা চুলের রঙ পাবেন না।


৫)  মানসিক চাপও কম হবে

পরিবর্তিত জীবনযাত্রার কারণে, বেশিরভাগ মানুষ মানসিক চাপের মধ্যে থাকে, যার কারণে অনেক রোগ তাদের ঘিরে থাকে। আপনি কি বিশ্বাস করতে পারেন যে পটল করলা সেবনও মানসিক চাপ কমায়। তাই আজই আপনার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করুন

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.