এটাই বিশ্বের সবচেয়ে দামি মশলা, ১ কেজি কিনতে ধনী ব্যক্তিও ঢোঁক গিলে!



ODD বাংলা ডেস্ক: খাবারকে সুস্বাদু করতে মশলার ভূমিকা অনস্বীকার্য। শতাব্দীকাল ধরে মশলা হয়ে আছে খাবারের অবিচ্ছেদ্য অংশ। নানা রকম মশলার কারণে খাবার দেখতে ও খেতে আকর্ষণীয় হয়ে ওঠে। রসনা তৃপ্তির সাথে রকমারি মশলার অদ্ভুত সম্পর্ক রয়েছে। আর এইসব মশলার মধ্যে কিছু কিছু অনেক দামিও রয়েছে। তবে আর সেই মশলার কথা বলব যা কিনতে গেলে ধনী মানুষের মাথায় হাত পড়বে। এর এক কেজির দাম আড়াই থেকে তিন লাখ টাকা।


এই মশলা যে গাছ থেকে হয় সেটি বিশ্বের সবথেকে দামি ফুলের গাছ। আর এই মশলার নাম হল কেশর। ভারত স্পেন ইতালি জার্মানি সুইজারল্যান্ড এর মত দেশে কেশরের ফলন হয়। ভারতের জম্মু কিমসাতবার এলাকায় কেশরের চাষ হয়। এছাড়া কাশ্মীরের পম্পেওতে কেশরের চাষ হয়। প্রায় দেড় লাখ ফুল থেকে মাত্র 1 কেজি কেশর হয়। সোনার মত চড়া দাম বলে কেশরকে রেড গোল্ড বলা হয়।


কথিত আছে 2300 বছর আগে গ্রীসে প্রথম এর চাষ শুরু হয়। তবে মতাভেদ রয়েছে কারণ অনেকের মতে প্রথমবার কেশরের চাষ শুরু হয়েছিল স্পেনে। কেশর ফুলের গন্ধ এতটাই চড়া হয় যে আশেপাশে এলাকা সুগন্ধে ভরে যায়।

প্রতিটি ফুল থেকে মাত্র তিনটি কেশর পাওয়া যায়। শুধুমাত্র রান্নার স্বাদ বাড়াতে না আয়ুর্বেদিক ওষুধ তৈরিতেও কাজে লাগে। রক্ত পরিশোধন থেকে লো ব্লাড প্রেসারের রোগী ছারাও বহু রোগের চিকিৎসায় কেশর কাজে লাগে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.