এগিয়ে বাংলা ! বিশ্বের দরবারে স্থান পেল যাদবপুর- খড়গপুর IIT



ODD বাংলা ডেস্ক: উৎকর্ষতার মানে ফের একবার বিশ্বের দরবারে জায়গা করে নিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। বাদ গেল না খড়গপুর IIT- ও। দুইয়ের যৌথ প্রয়াসেই, ফের একবার শিরোনামে বাংলার শিক্ষাব্যবস্থা।পঠন-পাঠনের বিষয় অনুযায়ী  QS World University র‍্যাঙ্কিংয়ের হিসাব অনুযায়ী, খড়গপুর আইআইটি দেশের শ্রেষ্ঠ তিন ইঞ্জিনিয়ারিং কলেজের মধ্যে একটি। অর্থাৎ ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজির নিরিখে দেশের তিনটি শ্রেষ্ঠ কলেজের মধ্যে একটি হল খড়গপুর আইআইটি । অপরদিকে আর্টস এবং হিউমানিটিস এর বিচারে দেশের সেরা পাঁচে বাংলার যাদবপুর বিশ্ববিদ্যালয়।


বিশ্বের দরবারেও ওই দুই বিশ্ববিদ্যালয় নিজেদের নাম উজ্জ্বল করেছে। খড়গপুর IIT ইঞ্জিনিয়ারিং এবং প্রযুক্তিগত ক্ষেত্রে বিশ্বের 101 নম্বর বিশ্ববিদ্যালয়। নিঃসন্দেহে বিরাট বড় সাফল্য। খুব পিছিয়্র নেই যাদবপুরও। কলা এবং হিউম্যানিটিস- এর বিচারে এই বিশ্ববিদ্যালয় বিশ্বের সেরা 500 এর মধ্যে একটি। নির্দ্বিধায়, যা অনুপ্রেরণা দেবে শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারী সংসদ থেকে সকলকেই। শুধু তাই নয়, যাদবপুর বিশ্ববিদ্যালয় গোটা দেশের মধ্যে একমাত্র রাজ্য সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়, যা সারা বিশ্বের সেরা 500-এর তালিকায় এসেছে।


খড়গপুর IIT এরও অর্জন মোটেই কম না। এই বিশ্ববিদ্যালয়, অন্তত 19টি বিষয়ের নিরিখে সারা বিশ্বের সেরা 100 এর মধ্যে নিজের স্থান করে নিয়েছে। এর মধ্যে মিনারেল অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগে র‍্যাঙ্কের সংখ্যা 37। আগেরবারের যে র‍্যাঙ্ক ছিল 44- তা থেকে সাতধাপ উঠে র‍্যাঙ্কিং অনেকটা ভালো হয়েছে। ইলেক্ট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিকস এ র‍্যাঙ্ক 90 থেকে 80 নম্বরে উঠে এসেছে।


এগ্রিকালচার এবং ফরেস্টিতে খড়গপুর IIT- এর স্থান এক নম্বরে। স্ট্যাটিকস্টিক্স এবং অপারেশনাল রিসার্চে এর স্থান প্রথম। মিনারেল এবং মাইনিং ইঞ্জিনিয়ারিংয়ে দ্বিতীয়। পরিবেশবিদ্যায় দ্বিতীয়। আরও বেশ কিছু বিভাগে পারফরমেন্স দুরন্ত। প্রতিটিই অবশ্য ভারতের নিরিখে।


কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.