গরমে ঝলমলে ত্বক পাওয়ার ৫ সহজ উপায়

 


ODD বাংলা ডেস্ক: ত্বক পঞ্চেন্দ্রিয়ের একটি। ত্বকের যত্ন নেওয়া অনেক জরুরি। বিশেষজ্ঞরা বলছেন, শরীরের সামগ্রিক সুস্থতায় ত্বকের যত্ন দরকার। গরমে ঘামের কারণে ত্বকে যেসব সমস্যা তৈরি হয় এ জন্য ত্বকের যেসব যত্ন নেওয়া যায় চলুন জেনে নেওয়া যাক।


 ত্বক পরিষ্কারে দুধ :  আধুনিক গবেষণা বলছে, ত্বক পরিষ্কার করতে দুধের জুড়ি মেলা ভার। আবার দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে নিতে পারেন, তবে ব্রণের সমস্যা কমে যায় অনেকটাই। দুধ ত্বকের অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতেও সহায়তা করে।


ময়েশ্চরাইজার : গরমকালে আর্দ্রতা এমনিতেই বেশি থাকে। তাই এই সময়ে সবার উচিত লাইট কোন ময়েশ্চারাইজার ব্যবহার করা। গরমকালে জোজোবা তেল ও ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চরাইজার ব্যবহার করলে ভালো থাকে ত্বক। যে যে ময়শ্চরাইজারে ফলের নির্যাস ব্যবহার করা হয়, সেগুলো ত্বকের যত্নে বেশ কার্যকর।


 বাহুমূলের যত্ন : ত্বকের যত্নে আগ্রহী অনেকেও অনেক সময়ে অবহেলা করেন বাহুমূল। কিন্তু গরমকালে এই স্থানের যত্ন নেওয়া খুবই জরুরি। বর্তমানে বাহুমূলের যত্নে ডিও রোল অন ব্যবহার করেন অনেকে। তবে এ ধরনের প্রসাধনী ব্যবহার করতে হলে খেয়াল রাখুন যেন তাতে অ্যালকোহল না থাকে।


 অ্যালোভেরা : অ্যালোভেরা ত্বক মসৃণ করে ও অতিরিক্ত গরমে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। পাশাপাশি, অ্যালোভেরা ব্যবহার করলে শীতল থাকে ত্বক। সানস্ক্রিন লোশন কিংবা ময়েশ্চারাইজার সিরামের সঙ্গে মিশিয়েও ব্যবহার করতে পারেন অ্যালোভেরা জেল।


 শাওয়ার জেল : গরমকালে অনেকেই একাধিকবার স্নান করেন। স্নানের সময় বারবার সাবান ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। এ জন্য শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। এতে এক দিকে যেমন দূর হবে ত্বকে জমে থাকা ময়লা ও তৈলাক্ত পদার্থ, তেমনই ছড়াবে সুগন্ধও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.