সাবান কিনুন ত্বকের ধরন বুঝে, জেনে নিন কোন ত্বকের জন্য কেমন সাবান উপযুক্ত



 ODD বাংলা ডেস্ক:  অনেকেই সুগন্ধের ওপর ভিত্তি করে সাবান নির্বাচন করি। কিন্তু, জানেন কী এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। আজ রইল কয়টি সাবানের কথা। এবার থেকে স্নানের সাবান বেছে নিওয়ার আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস।


ত্বকের যত্ন নিতে আমরা কত কী করে থাকি। বাজার চলতি হাজারটা প্রোডাক্টের ব্যবহার। কখনও ঘরোয়া টোটকা। আবার কখনও পার্লার গিয়ে ত্বকের চর্চা। ত্বকের যত্ন নিতে হাজার রকম জিনিস ব্যবহার করে থাকি। তাতে কি সত্যিই ত্বকের সঠিক যত্ন হচ্ছে? ত্বকের সঠিক যত্ন নিতে নজর দিন সর্বত্র। বিশেষ করে সাবানের ক্ষেত্রে। আমরা অনেকেই সুগন্ধের ওপর ভিত্তি করে সাবান নির্বাচন করি। কিন্তু, জানেন কী এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। আজ রইল কয়টি সাবানের কথা। এবার থেকে স্নানের সাবান বেছে নিওয়ার আগে মাথায় রাখুন এই কয়টি জিনিস। 


ভেষজ সাবান- কম্বিনেশন স্কিনের জন্য কিনতে পারেন ভেষজ সাবান। এই ধরনের এমন কিছু উপাদান থাকে, যা কম্বিনেশন স্কিনকে রক্ষা করে থাকে। তবে, যাদের শুষ্ক ত্বক, তারা এটা মাখবেন না। বর্তমানে বিভিন্ন সংস্থার ভেষজ সাবান পাওয়া যায়। তাই না করে পছন্দসই একটা কিনে ফেলুন। এই সাবান ত্বককে সব রকম ভাবে রক্ষা করবে।   


গ্লিসারিন সাবান- ড্রাই ও সেনসিটিভ ত্বকের উপযুক্ত সাবান হল গ্লিসারিন সাবান। সারা বছরই ড্রাই ও সেনসিটিভ ত্বকের নানা রকম সমস্যা লেগে থাকে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন। তাই যাদের ড্রাই ও সেনসিটিভ ত্বক কারা এমন সাবান বেছে নিন। 


ময়েশ্চারাইজা যুক্ত সাবান- ড্রাই স্কিন যাদের তারা বেছে নিন ময়েশ্চারাইজা যুক্ত সাবান। এই ধরনের সাবান ত্বকের রুক্ষ্ম ভাব দূর করে। শুষ্ক ত্বক যাদের, তারা সারা বছরই এণন সাবান মাখতে পারেন। এতে ত্বকের সমস্যা থেকে মুক্তি পাবেন। অনেকের অধিক শুষ্কতার  জন্য চুলকানি ভাব দেখা দেয়। সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ব্যবহার করুন ময়েশ্চারাইজা যুক্ত সাবান। 


ব্যাকটেরিয়ারোধী সাবান- তৈলাক্ত ত্বকের নানা রকম সমস্যা লেগে থাকে। গরমে এই সমস্যা দ্বিগুণ হয়ে যায়। একদিকে ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব, আবার ব্রণ, চুলকানি সহ একাধিক সমস্যা। এই সময় ত্বককে রক্ষা করতে সঠিক সাবান ব্যবহার করুন। গরমে ব্যাকটেরিয়ারোধী সাবান ত্বকের জন্য উপযুক্ত। নানা কারণে ত্বকে ব্যাকটেরিয়া জমে থাকে। তার থেকে সংক্রমণ হয়। ফলে, যাদের তৈলাক্ত ত্বক তারা অবশ্যই ব্যবহার করবেন এমন ধরনের সাবান। এতে ত্বককে রক্ষা করা সম্ভব। তাই বিশেষ গুরুত্ব দিন স্নানের সাবান নির্বাচনে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.