পৃথিবীর বাইরে মহাকাশে হতে পারে প্রাণের সঞ্চার, প্লুটোতে খোঁজ মিলল বরফের আগ্নেয়গিরির

 


ODD বাংলা ডেস্ক: নতুন সৌরজগতের অন্যতম দূরবর্তী গ্রহ প্লুটো। তা নিয়ে নতুন গবেষণায় এই দেহের একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য আবিষ্কার করা হয়েছে। এই গবেষণায় দেখা গিয়েছে যে প্লুটোর ল্যান্ডস্কেপ বরফের আগ্নেয়গিরি দিয়ে তৈরি এবং এর আকৃতি এমন যে সৌরজগতের অন্য কোথাও তা দেখা যায় না।

 

মহাকাশেও মিলতে পারে প্রাণের হদিশ


পৃথিবী ছাড়াও এবার মহাকাশেও মিলতে পারে প্রাণের হদিশ। প্লুটো এমন একটি গ্রহ যা সৌরজগতের প্রথম গ্রহের বিভাগে ছিল এবং পরে এটি সরিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু তারপরও, বিজ্ঞানীরা তাঁদের গবেষণার লক্ষ্য থেকে এটিকে বরখাস্ত করেননি এবং এই গ্রহ একটি আনুষ্ঠানিক সংজ্ঞার সঙ্গে আবদ্ধ করেননি। নতুন সৌরজগতের অন্যতম দূরবর্তী গ্রহ প্লুটো। তা নিয়ে নতুন গবেষণায় এই দেহের একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য আবিষ্কার করা হয়েছে। এই গবেষণায় দেখা গিয়েছে যে প্লুটোর ল্যান্ডস্কেপ বরফের আগ্নেয়গিরি দিয়ে তৈরি এবং এর আকৃতি এমন যে সৌরজগতের অন্য কোথাও তা দেখা যায় না।


মাটির তৈরি উঁচু পাহাড়


প্লুটোর স্পুটনিক প্লানিটিয়ার দক্ষিণ-পশ্চিমে, মাটির নিচ থেকে এত কাদা বেরিয়ে আসে যে তা থেকে ৭ কিলোমিটার উঁচু বরফের পাহাড় তৈরি হয়েছে। সাউথওয়েস্ট রিসার্চ ইনস্টিটিউটের গ্রহ বিজ্ঞানী কেলসি সিঙ্গার নেতৃত্বে গবেষকদের দল লিখেছে যে কিছু এলাকায় ইমপ্যাক্ট ক্রেটার আছে, একটিতে অনেক বড় ঢিবি দেখা যায়।


সৌরজগতের অন্য কোথাও নেই


এই ধরনের ভূখণ্ড সৌরজগতের কোথাও নেই যা এখন পর্যন্ত পর্যবেক্ষণ করা হয়েছে। এই বিশাল জিওস্ট্রাকচারের উপস্থিতি ইঙ্গিত দেয় যে প্লুটোর অভ্যন্তরীণ গঠন এবং এর বিবর্তন হয় অভ্যন্তরে খুব বেশি তাপ রয়েছে, বা নিউ হরাইজন মহাকাশযান দ্বারা পূর্বে অনুমান করা তুলনায় অনেক বেশি তাপ উপস্থিত রয়েছে।


বরফের আগ্নেয়গিরিগুলো কেমন হয়


নাম থেকে বোঝা যায়, বরফের আগ্নেয়গিরিতে অ্যামোনিয়া এবং মিথেনের মতো উদ্বায়ী পদার্থযুক্ত উত্তপ্ত গলিত লাভার পরিবর্তে ঘোলা জল থাকে। এরা পৃথিবীর আগ্নেয়গিরির মতো পাহাড়ে পরিণত হয়েছে।


সাত বছর আগের তথ্য পাওয়া যায়


২০১৫ সালে প্রথমবারের মতো এই ধরনের বরফের আগ্নেয়গিরির লক্ষণ দেখা গিয়েছিল, যাকে বলা হয় ক্রায়োথার্মাল আগ্নেয়গিরি বা ক্রায়োভোলকানিজম। যখন নাসার নিউ হরাইজনস যান এই দেহের কাছে দিয়ে যায়। এর আগে, নেপচুন গ্রহের পাশে অবস্থিত কুইপার বেল্টের বাইরের কোনও দেহ সম্পর্কে বিজ্ঞানীরা এত সমৃদ্ধ তথ্য পাননি, তবে প্লুটোর বিখ্যাত স্পুটনিক প্ল্যানিটিয়া এলাকার কাছাকাছি কিছু স্থাপনা খুবই আকর্ষণীয়। 


এর মধ্যে, রাইট মনস এবং প্যাকার্ড মনসকে বরফের আগ্নেয়গিরি হিসাবে চিহ্নিত করা হয়েছিল যাদের কোরে বড় গভীর গর্ত সহ বড় টিলা সহ সৌরজগতের অন্য কোথাও আগ্নেয়গিরির কাঠামোতে দেখা যায়।



সৌরজগতের অন্যান্য ল্যান্ডমাসের থেকে আলাদা


এই গবেষকের দল তাঁদের পরবর্তী বিশ্লেষণে দেখিয়েছেন যে, ল্যান্ডফর্মগুলি যতটা দেখা যায় তার চেয়ে বেশি দৃশ্যমান হতে পারে, যা এখন দিনরাত আলাদা করা রেখার তির্যক আলো দ্বারা বিভ্রান্ত। এই গবেষকরা গভীরভাবে অধ্যয়ন করেছেন যে, এই ল্যান্ডমাসটি এখনও সাবথার্মাল আগ্নেয়গিরির কারণে গঠিত হতে পারে। তারা বিশ্বাস করে যে এর কারণ সৌরজগতের অন্যান্য ল্যান্ডমাসের থেকে আলাদা এবং এই প্রক্রিয়াটি শুধুমাত্র প্লুটোতে পাওয়া যায়।



এই ধরনের আগ্নেয়গিরি শনাক্ত করা খুবই কঠিন


ক্রায়োভোলকানিজমকে সনাক্ত করা এবং নিশ্চিত করা খুবই কঠিন কারণ এই ধরনের প্রক্রিয়া তুলনামূলকভাবে পৃথিবীতে পাওয়া যায় না। গায়কের দল স্পুটনিক প্লানিটিয়ার প্রান্তে এরকম অনেক ভূখণ্ড খুঁজে পেয়েছে। এই ধরনের একটি কাঠামো গঠনের জন্য, অনেকগুলি বিস্ফোরণ স্থানের প্রয়োজন হবে এবং সাতটি খুব বড় পরিমাণ পদার্থের প্রয়োজন হবে, যা প্রায় দশ হাজার ঘন কিলোমিটার হওয়া উচিত, রাইট ম্যানসের আয়তন হাওয়াইয়ের মাউনা লোয়া ক্যাল্ডেরার সমান।



Sun transit১০টি বরফময় আগ্নেয়গিরি শনাক্ত!


এই আগ্নেয়গিরিগুলি অ্যামোনিয়া এবং জল দিয়ে তৈরি হতে পারে, যার জন্য বিজ্ঞানীরা ফ্রোজেন লিকুইড শব্দটিও ব্যবহার করেন। নাসা প্লুটোতে এমন ১০ টি বরফ আগ্নেয়গিরি চিহ্নিত করেছে, যার উচ্চতা এক কিলোমিটার থেকে সাত কিলোমিটার পর্যন্ত হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.