ভারতীয় মশলার কত গুণ জানেন? কাবু হবে ক্যানসারও

 


ODD বাংলা ডেস্ক: ভারতীয় মশলার গুণগান করেন না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল।


শুধুমাত্র যে জিভে জল আনা সুস্বাদু খাবারের জন্য এর প্রশংসা করেন সকলে, তা কিন্তু নয়। ভারতীয় মশলা শরীরের জন্যেও উপকারী। পরিমিত পরিমাণে তরকারি থেকে আমিষ রান্নায় ব্যবহার করলে, শরীরের হাজারটা রোগ নিয়ন্ত্রণে থাকবে। কিন্তু জানেন কি, বিশেষ কিছু ভারতীয় মশলা ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে? 


পুষ্টিবিদদের মতে, নিয়মিত বাজার থেকে কেনা তৈলাক্ত, মশলাদার খাবার খেলে নানা জটিল রোগের শিকার হতে পারেন। পুরনো তেলে ভাজা এবং নিম্নমানের মশলা দিয়ে তৈরি খাবার রোজ খেলে ক্যানসারেও আক্রান্ত হতে পারেন। বাড়িতে পুষ্টিকর উপাদান দিয়ে তৈরি খাবার যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে, তেমনই ক্যানসার প্রতিরোধেও সাহায্য করে। যেমন, 


হলুদ - এর মধ্যে রয়েছে কারকিউমিন নামক এক যৌগ। হলুদের মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণাবলি রয়েছে। ক্যানসার কোষের বৃদ্ধি রুখতে সাহায্য করে হলুদ। 


গোলমরিচ - ব্রেস্ট ক্যানসার রিসার্চ অ্যান্ড ট্রিটমেন্ট জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, স্তন ক্যানসার প্রতিরোধে গোলমরিচ খুব উপকারী। এর মধ্যে রয়েছে পিপেরিন নামক যৌগ। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যই কাবু করে ক্যানসারের কোষ। 


রসুন - প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সহায়তা করে রসুন। তাছাড়াও টিউমারের সম্ভাবনাও কমাতে সাহায্য করে এটি। অরগ্যানোসালফার রয়েছে রসুনের মধ্যে। যা ইমিউনিটি বাড়াতে বিশেষভাবে সাহায্য করে। 


ওরেগ্যানো - ক্যালভাকরোল নামক যৌগ রয়েছে এর মধ্যে। এছাড়াও প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা ক্যানসার কোষের বৃদ্ধি রুখতে সাহায্য করে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.