রান্নায় বেশি লঙ্কা দিয়ে ফেলেছেন? ঝাল কমাবেন কী ভাবে

 


ODD বাংলা ডেস্ক: শরীরের জন্যও খুব বেশি ঝাল খাওয়া ভালও নয়। এতে অন্ত্রের ঘা হওয়ার সম্ভাবনা থাকে। শুধু তাই নয় পরবর্তীকালে আলসারের মতো সমস্যাও হতে পারে।


তারকারিতে ঝাল বেশি হয়ে গেলে রান্নার সময় গোটা কয়েকটি আলুর টুকরো ফেলে দিন। ৮০% পর্যন্ত ডেটা সংরক্ষণ করে অ্যাপে ছবিগুলি দেখুন।


তারকারিতে ঝাল বেশি হয়ে গেলে রান্নার সময় গোটা কয়েকটি আলুর টুকরো ফেলে দিন।


ভাল করে কষিয়ে মাংসটা রান্না করলেন, কিন্তু ঝালের জ্বালায় আর খেতেই পারলেন না— এমনটা অনেক বাড়িতেই ঘটে। অনেকে রান্নায় ঝাল খেতে পছন্দ করেন বটে, তবে অতিরিক্ত ঝাল হয়ে গেলে সেই খাওয়ার খাওয়া যায় না আর। শরীরের জন্যও খুব বেশি ঝাল খাওয়া ভালও নয়। এতে অন্ত্রে ঘা হওয়ার সম্ভাবনা থাকে। শুধু তাই নয় পরবর্তীকালে আলসারের মতো সমস্যাও হতে পারে।


বাড়িতে শিশুরা থাকলে তারা একেবারেই ঝাল খেতে পারে না। তাই কোনও রান্নায় ঝাল বেশি হয়ে গেলে সমস্যা বাড়ে। কিছু সহজ উপায় মেনে চললেই সেই সমস্যার সমাধান করা যেতে পারে। রইল তার হদিশ।


তারকারিতে ঝাল বেশি হয়ে গেলে রান্নার সময় গোটা কয়েকটি আলুর টুকরো ফেলে দিন। আলু সহজেই ঝাল স্বাদ শোষণ করে নেয়।


রান্নায় লেবুর রস দিলেই ঝাল অনেকটা কমে যায়। কাঁচালঙ্কার তুলনায় গুঁড়ো লঙ্কা শরীরের বেশি ক্ষতি করে। এই ঝাল কমানোর ক্ষেত্রে এক চামচ লেবুর বেশি রস দিয়ে দিলেই মুশকিল আসান হবে।


অনেক রান্নায় দুধ ব্যবহার করা হয়। যে খাবারে দুধ মেশালেও তেমন কোনও সমস্যা হবে না, সেই সব খাবারে ঝাল কমানোর জন্য দুধ ব্যবহার করা যেতেই পারে। সাধারণত নিরামিষ তরকারি বা মালাই জাতীয় কোনও রান্নায় এই পন্থা ব্যবহার করা হয়।


এ ক্ষেত্রে টকদইও ব্যবহার করা যেতে পারে। টকদই ভাল করে ফেটিয়ে নিয়ে তাতে সামান্য নুন-মিষ্টি দিয়ে তরকারিতে মিশিয়ে নিন। তরকারির স্বাদও বাড়বে আর ঝাল বেশি হলে সেই সমস্যারও সমাধান হবে।


তরকারিতে ঝাল বেশি হলে কাজুবাদাম বাটা দিয়েও রান্নার স্বাদ ফেরানো যায়। বাড়িতে পিনাট বাটার থাকলেও এ ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.