চিনি না কৃত্রিম চিনি কোনটি খাবেন?

 


ODD বাংলা ডেস্ক: অনিয়মিত জীবনযাপন আর ক্ষতিকর অভ্যাস ডায়াবেটিসের  ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে তোলে। তবে একটু সচেতন হলেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিন্তু আপনি যদি ভাবেন চিনির বদলে কৃত্রিম চিনি খেলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে এই ধারণা একেবারেই ভুল।


রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ক্ষেত্রে একমাত্র চিনি দায়ী নয়।


ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে সবচেয়ে যে বিষয়টা  গুরুত্বপূর্ণ তা হলো শরীরে ক্যালোরির মাত্রা নিয়ন্ত্রণে রাখা। চিনি না খেয়ে আপনি যদি দিনে অনেকটা ভাত খেয়ে ফেলেন কিংবা কোমল পানীয় খেয়ে ফেলেন তা হলেও বিপদ। এ জন্য যাদের ডায়াবেটিস আছে তাদের সঠিক খাদ্যাভ্যাস মেনে চলা উচিত এবং শরীরচর্চা করা জরুরি।  এ জন্য শুধু চিনি কমিয়ে দিলেই এই রোগের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব না।

চিনির পরিবর্তে কৃত্রিম চিনি?


অনেকে চিনির পরিবর্তে কৃত্রিম চিনি খেয়ে থাকেন। কিন্তু প্রকৃত অর্থে এই কৃত্রিম চিনি শরীরের জন্য ক্ষতিকর। মিষ্টি খেতে ইচ্ছা করছে বলেই ডায়াবেটিসের রোগীরা যদি কৃত্রিম চিনি দিয়ে মিষ্টি বানিয়ে মনে করেন, স্বাস্থ্যের ক্ষতি হবে না, এই ধারণা একেবারেই ভুল। সে ক্ষেত্রে আপনার শরীরে ছানা বা ময়দার মতো উপাদানও যাচ্ছে। ফলে আপনার সারা দিনের ‘ক্যালোরি কাউন্ট’ করেন তাহলে কিন্তু বেড়ে যাবে। সঙ্গে বাড়বে রক্তে শর্করার মাত্রাও।


চায়ে চিনির বদলে কৃত্রিম চিনি ব্যবহার করতে পারেন। তবে মিষ্টি বানানোর ক্ষেত্রে এটি ব্যবহার না করাই ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.