প্রতিদিন ‘আদা চা’ পান করার উপকারীতা জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: আমাদের বেশিরভাগ সকালে এক কাপ চা দিয়ে দিন শুরু করি। আনেকে চায়ের সাথে আদা, এলাচ ইত্যাদি যুক্ত করে এটিকে শক্ত এবং মশলাদার করে তোলে। তবে আপনি কি জানেন যে, আপনি যদি প্রতিদিন আদা চা পান করেন তবে এটি আপনার পক্ষে কতটা উপকারী হতে পারে? আদা হাজার বছর ধরে একটি আয়ুর্বেদিক ঔষধি হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। আদায় বিশেষ করে অ্যান্টিঅক্সিড্যান্ট পাওয়া যায় যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী। আদাতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। আপনি যদি মাত্র ১ সপ্তাহের জন্য প্রতিদিন ২ কাপ আদা চা পান করেন তবে আপনি নিজের ভিতরে এই ৪ টি পরিবর্তন অনুভব করতে পারেন।


হজমের সমস্যা দূর করতে আদা চা

গবেষণা অনুসারে আদা আপনার হজমতন্ত্রকে স্বাস্থ্যকর রাখে। তাই প্রতিদিন আদা চা পান করা আপনার হজমের সমস্ত সমস্যা মুছে ফেলবে। আপনি যদি সকালে মলত্যাগ করতে খুব বেশি সময় নেন বা আপনার কোষ্ঠকাঠিন্য হয়, তবে আদা চা পান করুন এতে আপনার সমস্যাগুলি পুরোপুরি সরিয়ে ফেলবে। এ ছাড়া আদা চা পান করলে ফোলা সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়।


রাতের খাবারের দেড় ঘন্টা পরে যদি আপনি এক কাপ আদা চা পান করেন তবে আপনার খাবার ভালভাবে হজম হয় এবং রাতে খুব ভাল ঘুম হয়।

সকালের ব্যায়ামের পরে, হালকা ব্যথা এবং কঠোরতা সারা দিন ধরে থাকে। আদা চা এই সমস্যাগুলি থেকে মুক্তি দেয়। এর কারণ হল আদাতে পেন রিলিভিং (ব্যথা উপশমকারী) বৈশিষ্ট্য রয়েছে।

ওজন কমাতে এবং চিনি নিয়ন্ত্রণ করতে আদা চা

গরম আদা চা পান করা একজন ব্যক্তির ক্ষুধা প্রশমিত করে। দৈনিক সেবন আপনার স্থূলত্ব এবং চিনির নিয়ন্ত্রণ হ্রাস করতে পারে। অতএব, এই চা আপনার পেটের চারপাশে সঞ্চিত ফ্যাট হ্রাস করতে এবং ডায়াবেটিস পরিচালনার জন্য কার্যকর।


রক্তচাপ এবং হার্টের রোগগুলি সুরক্ষিত রাখতে আদা চা

আদা চা পান করায় হৃদরোগ থেকে বাঁচতে সহায়তা করে এবং এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এর সাথে এই চা আপনার দেহের রক্ত জমাট বাঁধা এবং কোলেস্টেরল হ্রাস করে। তাই আদা চা আপনার হার্টের স্বাস্থ্যের জন্য খুব উপকারী।

আদা চা কীভাবে তৈরি করবেন জেনে নিন

একটি ছোট টুকরো আদা খোসা ছাড়ুন এবং এটি ৪-৫ অংশে কেটে নিন। একটি প্যানে বা বাটিতে ২ কাপ জল নিয়ে গ্যাসে রেখে দিন। জলে আদা টুকরা যোগ করুন এবং ১০-১৫ মিনিটের জন্য এটি ফুটতে দিন। জল আধা সিদ্ধ হয়ে এলে এতে অর্ধেক লেবুর রস দিন। যদি আপনি পান করতে পারেন, তবে এই চাটি এভাবে পান করুন। যদি এতে কিছুটা মিষ্টিতা চান তবে আপনি ১ চা চামচ মধু যোগ করতে পারেন। এক কাপে চা চালুন এবং গরম পান করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.