অল্প দিনেই পচে যাচ্ছে টমেটো? এই উপায়গুলি মেনে চললে অনেক দিন থাকবে তরতাজা



 ODD বাংলা ডেস্ক: বাজার থেকে একসঙ্গে অনেকটা পরিমাণে টমেটো কিনলে কিছুটা হলেও ছাড় পাওয়া যায়। আর যেহেতু প্রায় বেশিরভাগ রান্নাতেই লাগে তাই বেশি কিনলেও সমস্যা হয় না। কিন্তু, অল্প দিনেই তা পচে যায়। অবশ্য এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এর সমাধান রয়েছে। 


প্রায় সব তরকারিতেই অনেকে টমেটো ব্যবহার করে থাকেন। কখনও স্বাদের জন্য আবার কখনও রঙের জন্য ব্যবহার করা হয়। কখনও আবার স্যালাডেও খাওয়া হয় এই সবজি। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আসলে টমেটোর মধ্যে রয়েছে অনেক গুণ। এতে ভিটামিন এ রয়েছে প্রচুর পরিমাণে। যার ফলে ত্বক ও চোখের সুস্থতা এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। রূপচর্চায়ও কিন্তু এই সবজি ব্যবহার করা হয়। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে এটি ত্বককে রক্ষা করে এটি। যেহেতু টমেটো একটু বেশি পরিমাণে লাগে তাই একসঙ্গে অনেকটা টমেটো কিনে রাখেন। এদিকে টমেটো রাখা খুব একটা সহজ বিষয় নয়। ফ্রিজে থাকার পরও বেশি দিন থাকলেই তা খারাপ হয়ে যায়। তাই কীভাবে টমেটো তরতাজা রাখবেন জেনে নিন।  


বাজার থেকে একসঙ্গে অনেকটা পরিমাণে টমেটো কিনলে কিছুটা হলেও ছাড় পাওয়া যায়। আর যেহেতু প্রায় বেশিরভাগ রান্নাতেই লাগে তাই বেশি কিনলেও সমস্যা হয় না। কিন্তু, অল্প দিনেই তা পচে যায়। অবশ্য এটা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এর সমাধান রয়েছে। এমন উপায় রয়েছে যার ফলে আপনি টমেটো প্রায় মাস খানেক তাজা রাখতে পারবেন। ফলে টমেটোর জন্য বার বার আর বাজারে যেতে হবে না। 


আসলে টমেটোর উপরের ত্বকে সবার আগে পচন ধরে। তাই সেটি সংরক্ষণ করা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বাজার থেকে টমেটো কেনার পর তা ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন। তারপর শুকনো কাপড় দিয়ে ভালো করে মুছে নেবেন, যার ফলে সামান্য জলও না থাকে। তারপর টমেটো সতেজ রাখার উপায়গুলি প্রয়োগ করবেন। 


প্রথমে টমেটোর বৃন্তের দিকটি একটু কেটে নেবেন। তারপর ছুরি দিয়ে ক্রস সাইনের মতো করে হালকা করে কেটে নেবেন। এবার টমেটোগুলো একটু প্লাস্টিকে ভরে এমনভাবে মুড়িয়ে রাখবেন যাতে তাতে হাওয়া না থাকে। পুরো প্যাকেটটি ধরে ডিপ ফ্রিজে রেখে দেবেন। তারপর যখন ইচ্ছে বের করে একটু গরম করে নেবেন। ব্যস আপনার টমেটো তৈরি।


টমেটোগুলি গরম জলে দু-তিন মিনিট ফুটিয়ে নিন। তারপর ছাড়িয়ে নিন খোসা। এরপর একটি বড় দেখে কাঁচের শিশি নিন। সেখানে সামান্য নুন দিয়ে তার মধ্যে খোসা ছাড়ানো টমেটোগুলি ঢুকিয়ে দিন। চাইলে কেটেও নিতে পারেন। এবার ভালো করে বোতলের মুখ আটকে রেখে দিন। এভাবে ২০ থেকে ২৫ দিন অনায়াসেই টমেটোগুলি ব্যবহার করতে পারবেন।


আর সবথেকে শেষ পদ্ধতি হল, টমেটোগুলো চার টুকরো করে কেটে নিন। তারপর তা প্রেশারকুকারে দিয়ে সামান্য জল দিন, এরপর দু’টো বা তিনটে সিটি দিয়ে সিদ্ধ করে নিন। তারপর তা ঠান্ডা করে ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। সেই পেস্ট বরফের ট্রের মধ্যে ঢেলে ডিপ ফ্রিজে ঢুকিয়ে দিন। এরপর পাঁচ-ছয় ঘণ্টা পর সেগুলি বের করে এয়ার টাইট ব্যাগে রেখে দিন। যখন যেমন প্রয়োজন হবে কিউব বের করে কাজে লাগাবেন। তাহলে খারাপ হওয়ার সম্ভাবনাও কম থাকবে। 


টমেটো পিউরিও তৈরি করে নিতে পারেন। টমেটো সিদ্ধ করে ব্লেন্ড করে নিন। তা ঠান্ডা হতে দিন। তারপর ছেঁকে ফেলুন। এবার মিডিয়াম আঁচে তা ঘন না হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। স্বাদ মতো নুন দিয়ে নেবেন। টমেটো পিউরি তৈরি হয়ে গেলে তা একটু বোতলে ভরে রাখুন। এরপর প্রয়োজন মতো সেখান থেকেই একটু একটু করে দিয়ে রান্না করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.