মানসিক শান্তির সন্ধানে চাই! ঘুরে আসুন উত্তরবঙ্গের বুকে এই চারটি স্থানে

 


ODD বাংলা ডেস্ক: কর্মব্যস্ত জীবনে একটু মানসিক শান্তি কে না চায় বলুন! কথায় আছে শান্তি অর্থের বিনিময়ে কেনা যায় না, কথাটি সত্য। তবে আপনি কোনও প্রকার অর্থ ছাড়াই অফুরন্ত শান্তি ও চোখ ভরা ঈশ্বরের হাতে তৈরি সৌন্দর্য পেয়ে যাবেন উত্তরবঙ্গের কোলে। আজকে জেনে নেব উত্তরবঙ্গের বুকে বেড়ে ওঠা চারটি নৈসর্গিক সুন্দর জায়গার ব্যাপারে। যা আপনার অগোচরেই রয়ে যেত। চলুন জেনে নিই-


১। তামাং গাঁও (  Tamang Gaon )

আপনার কল্পনায় দেখা সেই সুন্দর স্থানটি বাস্তবেও বিরাজ করে। আপনি সেটাই মানতে বাধ্য হবেন যদি একবার নিজের চোখ দেখে যান উত্তরবঙ্গের তামাং গাঁও। এত অপরূপ সৌন্দর্য আপনি হয়ত আগে দেখেননি। সকালের ভোরে এক কাপ চা হাতে আপনি এর চারপাশের সৌন্দর্য দেখে এক পলকে হারিয়ে যেতে বাধ্য। শহরের পে পু থেকে একটু রেহাই পেতে ঘুরে আসুন প্রকৃতির এই অপরূপ সৃষ্টির বুকে। এই অঞ্চলে তামাং গোষ্ঠীর বসবাস তাই এর নাম হয়েছে তামাং গাঁও।


২। খড়কা গাঁও ( Kharka Gaon )

অফিসের বসও আপনার নাগাল পাবে না একবার এই অঞ্চলে চলে এলে! স্বর্গীয় সৌন্দর্য কখনও চাক্ষুস করতে চাইলে অবশ্যই আপনাকে আসতে হবে কালিম্পং এর কাছেই গড়ে ওঠা নিপুন সৌন্দর্যের খড়কা গাঁও। এই গ্রামটিতে মাত্র চল্লিশজন পরিবারের বসবাস। কোলাহলের বালাইটুকু নেই এই গ্রামটিতে। এরকম শান্তিপূর্ণ সহবস্থান আর কোথায় আছে আমার জানা নেই। নানা ফুলের সমাহার আর কাঞ্ছনজঙ্গার চোখ ধাঁধানো সৌন্দর্য আপনাকে প্রতিবার অবাক করবে।


৩। ঝেপি ( Jhepi )

দার্জিলিং আর শিলিগুঁড়ির একেবারেই গা ঘেঁষেই গড়ে উঠেছে ঝেপি। এরকম মিষ্টি আর মাতাল করা রুপ আপনি হয়ত আগে দেখেননি। আপনি যদি প্রাকৃতিক সৌন্দর্যের পূজারি হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ঘুরে আসতে হবে ঝেপি থেকে। শুধু কি সৌন্দর্য! আপনার মনে যত রকমের রোমাঞ্চকর চিন্তা ভাবনা রয়েছে সেগুলোর সবই আপনি খুঁজে পাবেন ঝেপির মাঝে। ট্র্যাকিং থেকে শুরু করে মাছ ধরা সবই পেয়ে যাবেন এই ঝেপির মাঝে।


৪। তেন্দ্রাবং ( Tendrabong ) 

ছোট্ট ও অপরূপ সৌন্দর্যে ঘেরা এই তেন্দ্রাবং গ্রামটি ওয়ার্ক ফ্রম হিলের জন্য একেবারে উপযুক্ত। হলফ করে বলা যেতে পারে যে, এই পাহাড়ি গ্রামে একবার এলে আপনি আর কখনই শহরের ঝঞ্জালে ফিরতেই চাইবেন না। ছোট্ট এই গ্রামে আপনার ঘুম ভাঙ্গবে শয়ে শয়ে পাখির কলতান। পাখি আর সবুজের সমাহার সব মিলিয়ে স্বর্গকে মর্তে নামিয়ে এনেছেন বিধাতা। এখানে থাকা খরচার খুব একটা বেশি না। একেবারে পকেট ফ্র্যান্দলিভাবে অনায়াসে ঘুরে আসুন তেন্দ্রাবং।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.