জে’নে নিন ভ্রমণের সময় মাথা ঘো’রা, ব’মি দূর করার উপায়

 



ODD বাংলা ডেস্ক:
একস’ঙ্গে দুই তিনদিনের ছুটি পেলেই দ’লবেঁধে বে’ড়িয়ে প’ড়েন। ব’ন্ধু বা প্রিয় মানুষটিকে স’ঙ্গী করে বে’রিয়ে প’ড়েন দেশ ভ্র’মণে। তবে অনেকেই আছেন বাসে, ট্রেনে এমনকি প্লেনে চ’ড়লেও মাথা ঘো’রা, ব’মি করেন।বাস, প্লেন অথবা নৌকায়- ভ্র’মণের সময় মা’থাঘোরা, ব’মি ভাব, মা’থাব্য’থা, অত্যা’ধিক লালা নিঃসৃ’ত হওয়া, ক্লা’ন্তি এবং সবশেষে ব’মি হওয়ার ডাক্তারি নাম মো’শন সি’কনেস।


বি’শেষজ্ঞরা বলেন, যখন আম’রা গতি অ’নুভব করি কিন্তু চো’খে দে’খতে পাই না তখনই আক্রা’ন্ত হই মো’শন সি’কনেসে। মো’শন সি’কনেস বা’চ্চাদের বেশি হলেও সবারই এমনটা হতে পারে। বি’শেষ করে নারীদের এ সম’স্যা বেশি হয়।


মো’শন সি’কনেসের সম’স্যায় স’ঙ্গে রাখতে পারেন এসব খাবার-> তাজা লেবুর গ’ন্ধ নি’মেষে গা গো’লানো কমি’য়ে দিতে পারে> আদা হ’জমে সাহা’য্য করে ব’মি ভাব কা’টিয়ে দেয়। মু’খে রাখু’ন আ’দা কুচি> আপেল অ্যা’সিডিটি কমায়। ব্যা’গে রাখু’ন। ব’মি ভাব লা’গলে কা’মড়ে খে’তে থাকুন


জলপাই ব্যা’গে রাখতে পারেন। মো’শন সি’কনেস ক’মাতে এর তুলনা নেই> কমলার কোয়া বি’টলবণ মেখে খেলে ব’মি ভা’ব ক’মবে। কমলা না থাকলে শুধু বিটলবণ জি’ভে লা’গান।মো’শন সি’কনেস নি’য়ন্ত্রণে রাখতে যা করবেন-> খেতে ই’চ্ছে করছে না এমন খাবার গা’ড়িতে ওঠার আগে খাবেন না।


বাইরের দৃ’শ্য দে’খা যায় এমন আসনে বসুন। সামনের সিট হলে বে’শি ভালো।> গাড়ি যেদিকে চলছে তার উ’ল্টো দিকে মুখ করে ব’সবেন না> জা’র্নিতে বই পড়া, মোবাইল ফোন ব্যবহার থেকে বির’ত থাকুন> সুযোগ থাকলে সিটের পাশের জা’নলা খু’লে রাখু’ন। সতেজ বাতাস চোখে-মুখে লা’গবে


মো’শন সি’কনেস আছে এমন কারো পাশে না থাকাই ভালো। অন্যের দেখে নিজে’রও হতে পারে> বাসে গ’ন্ধ থাকলে সু’পারভাইজারকে এয়ার ফ্রে’শনার স্প্রে ক’রতে বলুন।> পারলে ভ্র’মণের কি’ছুটা সময় ঘুমিয়ে নিন। এতে ক্লা’ন্তি কমবে, ব’মি ব’মি ভাব দূ’র হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.