বিয়েতে ৩০০ গরু, ২০০ ষাঁড় `যৌতুক` নিয়ে রেকর্ড গড়লেন তরুণী

 


ODD বাংলা ডেস্ক: যৌতুক নেয়া এবং যৌতুক দেওয়া দুটিই সামাজিক অপরাধ হলেও এখনও সমাজে এর প্রচলন রয়েছে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই বিয়েতে যৌতুক নিতে দেখা যায় বর পক্ষকে। তবে বিশ্বের কিছু ব্যতিক্রমী দেশ রয়েছে যেখানে নারীদের যৌতুক দিয়ে বিয়ে করতে হয় বর পক্ষকে।

তেমনি এক দেশ সুদান। দক্ষিণ সুদানের মানুষদের অনন্য রীতিনীতি, ঐতিহ্য এবং আচার-অনুষ্ঠান রয়েছে, যার মধ্যে রয়েছে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করার জন্য যৌতুক হিসেবে প্রচুর গরু দেওয়া। ডিঙ্কা এবং নুয়েরসহ বেশ কয়েকটি প্রধান উপজাতি এলাকায় এই ধরনের রীতিনীতি এখনও প্রচুর রয়েছে। 


রীতি অনুযায়ী দরিদ্র এই দেশটিতে এক তরুণীকে বিয়ে করতে বরকে যৌতুক হিসেবে দিতে হয়েছে ৩০০ গরু ও ২০০ ষাঁড়। যা নিয়ে রেকর্ড গড়েছেন ঐ তরুণী। বেশি যৌতুক নেয়া ঐ তরুণীর নাম আশুল ওয়াল। তার আগে কোনো নববধূ বিয়েতে এত পরিমাণে যৌতুক নেননি।


এর আগে, দক্ষিণ সুদানে সর্বোচ্চ যৌতুক নিয়ে রেকর্ড গড়েছিলেন নিয়ালং নামের আরেক তরুণী। যিনি যৌতুকে ১০০ টি গরু এবং একটি ৬-সিলিন্ডারের গাড়ি পেয়েছিলেন।


দক্ষিণ সুদানে যৌতুক হিসেবে প্রচুর গরু দেওয়ার এই রীতি 'ডিঙ্কা' এবং 'নুয়ের'সহ বেশ কয়েকটি প্রধান উপজাতি সম্প্রদায়ের মধ্যে এখনও দৃঢ়ভাবে বিদ্যমান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.