একটানা বসে কাজ ও কাজের ফাঁকে বার বার চা-কফি পান করলে বাড়ে হার্টের ঝুঁকি

 


ODD বাংলা ডেস্ক: যারা দীর্ঘক্ষণ বসে কাজ করেন তাদের শরীর, কোমর ও মাথায় ব্যথা হয়। এই ধরনের ব্যক্তিদের মানসিক চাপ এবং ক্যান্সারের রোগের ঝুঁকি বেশি থাকে। আপনিও যদি দীর্ঘক্ষণ বসে কাজ করে থাকেন তবে আপনার স্বাস্থ্যের যত্ন নিন। কাজ করার সময় এই বিষয়গুলো মাথায় রাখতে হবে।


ভারতীয় জনগণ সবচেয়ে পরিশ্রমী মানুষ। আন্তর্জাতিক শ্রম সংস্থার রিপোর্টে বলা হয়েছে যে ভারতীয় শ্রমিকরা বিশ্বের সবচেয়ে বেশি ঘন্টা কাজ করে। ভারতের মানুষ সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করে। এমন পরিস্থিতিতে দীর্ঘ সময় ধরে কাজ করা স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। অফিসে ১০ থেকে ১২ ঘন্টা কাজ করা লোকদেরও অনেক সমস্যায় পড়তে হয়। যারা দীর্ঘক্ষণ বসে কাজ করেন তাদের শরীর, কোমর ও মাথায় ব্যথা হয়। এই ধরনের ব্যক্তিদের মানসিক চাপ এবং ক্যান্সারের রোগের ঝুঁকি বেশি থাকে। আপনিও যদি দীর্ঘক্ষণ বসে কাজ করে থাকেন তবে আপনার স্বাস্থ্যের যত্ন নিন। কাজ করার সময় এই বিষয়গুলো মাথায় রাখতে হবে।

দীর্ঘক্ষণ বসে কাজ করলে এসব রোগের ঝুঁকি বেড়ে যায়

যারা কোনও বিরতি ছাড়াই এক জায়গায় বসে কাজ করেন, তারা নানা সমস্যার সম্মুখীন হন। এই ধরনের লোকদের কোমর ব্যথা, জরায়ুর ব্যথা, রক্তচাপ, স্থূলতা, উচ্চ কোলেস্টেরল, হার্ট সংক্রান্ত রোগ, স্ট্রেস এবং পেশী ব্যথার সমস্যা শুরু হয়। আপনি যখন সক্রিয় থাকেন তখন শরীরে মুড বাস্টার হরমোন নিঃসৃত হয়, কিন্তু দীর্ঘক্ষণ বসে থাকার পর এই হরমোন নিঃসৃত হয় না এবং মানসিক চাপ বাড়তে থাকে।

দীর্ঘ সময় বসার কাজে এই বিষয়গুলো মাথায় রাখুন

১) প্রতি ঘন্টায় ৫ মিনিটের বিরতি নিন এবং হাঁটুন এবং কিছুটা ঘোরাঘুরি করুন।

২)  কাজ করার সময় হাত ও পা মাঝে মাঝে টান টান করতে থাকুন।

৩) ঘাড় সামনে পিছনে এবং উভয় কাঁধের দিকে স্পর্শ করে আরাম করুন।

৪) কাজে বসার সময় আপনার পিঠ সোজা করে বসুন।

৫) কাজে বিরতি নিয়ে বারবার চা বা কফি পান করা থেকে বিরত থাকুন।

৬) চায়ের পরিবর্তে গ্রিন টি বা হার্বাল টি ব্যবহার করুন।

৭) কাজের জন্য অনেক সময় টেনশন হয়, এমন অবস্থায় একটা গভীর শ্বাস নিন, এর ফলে শরীরে প্রচুর অক্সিজেন পৌঁছায় এবং আপনি আরাম পাবেন।

৮) আপনার পছন্দের জিনিসটি আপনার কাজের জায়গায় রাখুন, যা আপনাকে খুশি করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.