এটাই বিশ্বের শীতলতম গ্রাম! ঘুরে আসুন...

ODD বাংলা ডেস্ক: বিশ্বের সবচেয়ে শীতল গ্রাম ওয়াইমিয়াকোন(Oymyakon)। সাইবেরিয়ার দূরবর্তী এই গ্রামটিতে ৫০০ লোকের স্থায়ী বসতি রয়েছে। গ্রামটিতে প্রতি জানুয়ারিতে গড় তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। তবে পর্যটকদের সুবিধার জন্য গত বছর সেখানে একটি থার্মোমিটার স্থাপন করা হয়। 

জানা যায়, ১৯২০ থেকে ১৯৩০ সালের দিকে গ্রামটি হরিণ পালকদের জন্য যাত্রার জায়গা হিসেবে পরিচিত ছিল। সে সময় মাটির নিচ থেকে উঠে আসা উষ্ণ জল পশুদের পান করাতেন তারা। পরে সেখানকার আদি অধিবাসীদের উচ্ছেদ করে স্থায়ী বসতি গড়ে তোলে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন সরকার।

গ্রামটি এতটাই ঠাণ্ডা যে, লোকজন বাইরে বের হলে তাদের চোখের পাতা থেকে শুরু করে শরীরের বিভিন্ন অংশ তুষারাবৃত হয়ে যায়। এমনকি লোকজন ভয়ে থাকে, বাইরে গাড়ি নিয়ে বের হলে তা চালাতে পারবে কি-না। সেখানে কোনো লোক মারা গেলে তার শেষকৃত্য করাটাও কঠিন।

'স্ট্রংগানিনা' এই গ্রামের লোকদের মজার খাবার। মাছের সরু, লম্বা ও পাতলা টুকরো দিয়ে এই সুস্বাদু খাবার তৈরি করে এখানকার অধিবাসীরা। এ ব্যাপারে গ্রামটির অধিবাসী ভদ্মাদিমির দানিলভ একটি সিনেমাও তৈরি করেছেন। তিনি বলেন, সিনেমা তৈরির সময় আমার হাত পর্যন্ত জমে গিয়েছিল। মাছ বিক্রেতারা সারা দিন এখানে দাঁড়িয়ে ছিলেন। তারা কীভাবে যে নিজেদের উষ্ণ রেখেছিলেন!

১৯৩৩ সালে গ্রামটিতে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৫৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ডের দাবি করে সরকারি আবহাওয়া অফিস। তবে স্থানীয়রা দাবি করে- এটা আদতে ছিল মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.