ওজন কমান মিষ্টি খেয়ে

 


ODD বাংলা ডেস্ক: বাড়তি ওজন কমাতে চেষ্টার কমতি রাখেন না কেউই। হোক সে অভিনেতা-অভিনেত্রী কিংবা কোনো সাধারণ মানুষ। সঠিক সময় ও পরিমাণে খাওয়াদাওয়া, নিয়ম করে জিমে যাওয়া, দৌড়াদৌড়ি, হাঁটাহাঁটি আরো কত কী না করেন তারা। 

এতসব করেও শেষ পর্যন্ত মনের মতো ফলাফল অধরাই থেকে যায়। কেমন হয়, এত পরিশ্রম না করে ঘরোয়া উপায়ে যদি ওজন কমিয়ে ফেলা যায়? তা কী আদৌ সম্ভব? হ্যাঁ সম্ভব। ঘরোয়া উপায়ে ওজন কমাতে আপনাকে সাহায্য করতে পারে কিশমিশ আর গুড়।


একটি পাত্রে গরম জলে কয়েকটি কিশমিশ ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে উঠে খালি পেটে তা খেতে পারেন। বেশ কিছুদিন এই নিয়ম মেনে চললে কমতে পারে ওজন। এছাড়াও টক দইয়ের সঙ্গে কিশমিশ মিশিয়ে খেলেও সুফল পেতে পারেন।


স্বাদে মিষ্টি হলেও ওজন কমাতে গুড় কিন্তু বেশ উপকারী। এক কাপ জলে ৫ গ্রাম গুড় ভিজিয়ে রাখুন। সকালে উঠে প্রথমে খালি পেটে এক টুকরো গুড় খেতে পারেন। কিছুক্ষণ পর গুড় ভেজানো জল পান করুন।


পুষ্টিবিদদের মতে, গুড় এবং কিশমিশ হলো ওজন কমানোর ‘সুপার ফুড’। ওজন কমানোর পাশাপাশি এই দুটি উপাদান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, শ্বাসযন্ত্রজনিত বিভিন্ন সমস্যার সমাধান করে, হাড়ের ঘনত্ব বজায় রাখে। পেশি শক্তিশালী ও মজবুত করে তোলে। এছাড়াও গুড় ও কিশমিশ দুই-ই বিপাক ও হজম ক্রিয়ার উন্নতি ঘটায়। বিপাক হারও ঠিক রাখে। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.