ছোট থেকেই অতিরিক্ত ওজনের শিকার? আশঙ্কা বাড়ছে গর্ভের ক্যান্সারের

 


ODD বাংলা ডেস্ক: ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত মেটফর্মিনের মতো ওষুধ হরমোনের মাত্রা কমাতে পারে এবং গবেষণায় দেখা যায় যে এই ওষুধটি ক্যান্সারের ঝুঁকিকেও প্রভাবিত করে, যদিও আরও গবেষণা চলছে।


আজীবন শরীরে অতিরিক্ত ওজন একজন মহিলার গর্ভের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় দ্বিগুণ করে। এমনই জানাচ্ছে সাম্প্রতিক গবেষণা। গবেষণার ফলাফল 'বিএমসি মেডিসিন'-এ প্রকাশিত হয়েছে। ব্রিস্টল ইউনিভার্সিটির সমীক্ষায় প্রথম দেখা গিয়েছে যে অতিরিক্ত BMI-এর প্রতি পাঁচ ইউনিটের জন্য কোনও মহিলার গর্ভের (এন্ডোমেট্রিয়াল) ক্যান্সারের ঝুঁকি প্রায় দ্বিগুণ। সমীক্ষা বলছে সেই ঝুঁকি প্রায় ৮৮ শতাংশ বৃদ্ধি পেতে পারে। 


অন্যান্য গবেষণার মত স্বল্প সময় নিয়ে এই গবেষণাটি হয়নি। বেশি সময় ধরে চলা এই গবেষণায় আজীবন ওজনের অবস্থাকে প্রতিফলিত করা হয়েছে। পাঁচ বিএমআই ইউনিট হল অতিরিক্ত ওজন এবং স্থূলতার মধ্যে পার্থক্য বোঝাতে ব্যবহৃত হয়। আন্তর্জাতিক গবেষণায় অস্ট্রেলিয়া, বেলজিয়াম, জার্মানি, পোল্যান্ড, সুইডেন, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় এক লক্ষ কু়ড়ি হাজার মহিলার জেনেটিক নমুনাগুলির বিচার করা হয়। যার মধ্যে প্রায় ১৩ হাজার জন গর্ভের ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। উল্লেখ্য, এই বিশ্লেষণটি গর্ভের ক্যান্সারের ঝুঁকিতে আজীবন অধিক BMI-এর প্রভাবের দিকে নজর দেওয়ার ক্ষেত্রে করা গবেষণাগুলোর মধ্যে অন্যতম।


গবেষকরা ১৪টি বৈশিষ্ট্যকে সামনে রেখে রিসার্চ চালিয়েছেন। তাঁরা দেখেছেন, স্থূলতা এবং গর্ভের ক্যান্সারের ক্ষেত্রে এই ১৪টি বৈশিষ্ট্য বিশেষভাবে কাজ করে। তারা দুটি হরমোনের গতিপ্রকৃতিও লক্ষ্য করেছেন- ফাস্টিং ইনসুলিন এবং টেস্টোস্টেরন - যা গর্ভের ক্যান্সার নির্ণয়ের ঝুঁকি বাড়িয়ে দেয়। ঠিক যেভাবে স্থূলতা ক্যান্সারের ঝুঁকি বাড়ায়, তেমনই এই দুটি হরমোনকে লক্ষ্য রেখে, বিজ্ঞানীরা ভবিষ্যতে ক্যান্সারের উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের মধ্যে এই হরমোনের মাত্রা কমাতে বা বাড়াতে ওষুধ ব্যবহার করতে পারেন।


উদাহরণস্বরূপ, ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত মেটফর্মিনের মতো ওষুধ হরমোনের মাত্রা কমাতে পারে এবং গবেষণায় দেখা যায় যে এই ওষুধটি ক্যান্সারের ঝুঁকিকেও প্রভাবিত করে, যদিও আরও গবেষণা চলছে। গর্ভের ক্যান্সার হল স্থূলতার সাথে যুক্ত ক্যান্সারের প্রকারগুলির মধ্যে একটি। উচ্চ-আয়ের দেশগুলিতে এটি সবচেয়ে সাধারণ গাইনোকোলজিক্যাল ক্যান্সার এবং ব্রিটেনে মহিলাদের জন্য চতুর্থ সর্বাধিক সাধারণ ক্যান্সার - ৩৬ জনের মধ্যে একজন মহিলার গর্ভের ক্যান্সার ধরা পড়ে। ব্রিটেনে গর্ভের ক্যান্সারের ক্ষেত্রে, অনুমান করা হয় যে প্রায় এক তৃতীয়াংশ অতিরিক্ত ওজন এবং স্থূলতার কারণেই ঘটে।


উল্লেখ্য, এন্ডোমেট্রিয়াল ক্যান্সার এমন একটি ক্যান্সার যেটি শুরু হয় এন্ডোমেট্রিয়াম (জরায়ু বা গর্ভের আস্তরণ) থেকে। এটি কোষ গুলির অস্বাভাবিক বৃদ্ধির ফল যাদের শরীরের অন্যান্য অংশে আক্রমণ করার বা ছড়িয়ে পড়ার ক্ষমতা আছে। এটির প্রথম লক্ষণ হল যোনিমুখে রক্তপাত যেটি ঋতু চক্র এর সঙ্গে সম্পর্কিত নয়। অন্য লক্ষণগুলির মধ্যে আছে প্রস্রাবের সময় ব্যথা, যৌন সংসর্গের সময়ে ব্যথা, বা শ্রোণীচক্রে ব্যথা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.