হু হু করে বাড়ছে ওজন! জটিল রোগে আক্রান্ত মিস ইউনিভার্স হরনাজ সান্ধু


ODD বাংলা ডেস্ক: ২১ বছর পর ২০২১ সালে মিস ইউনিভার্সের খেতাব ছিনিয়ে নিয়েছিলেন ভারতের হরনাজ সান্ধু। আন্তর্জাতিক মঞ্চে সারা ভারতের মুখ উজ্জ্বল করেছিলেন তিনি। সম্প্রতি একটি ফ্যাশন শোয়ে শো স্টপার হিসেবে দেখা যায় তাঁকে। লাল রঙের গাউনে হরনাজকে দেখে হতবাক সকলেই। মুকুট জয়ের মাত্র তিন মাসেই কীভাবে এতটা ওজন বেড়ে গেল! আলোচনা শুরু হয়েছে সর্বত্র। ২১ বছরের তরুণীকে কটাক্ষ করে চলছে বডি শেমিং!  


এরপরই মুখ খোলেন হরনাজ, তিনি জানিয়েছেন যে, তিনি এক জটিল রোগ সিলিয়াক ডিজিজ-এ আক্রান্ত।  তাঁর শরীরে বহু দিন ধরে থাবা বসিয়েছে। তাঁর ওজন বৃদ্ধির মূল কারণ এই রোগ। 

কী এই সিলিয়াক ডিজিজ? সিলিয়াক এক ধরনের অটোইমিউন রোগ, যা গ্লুটেনযুক্ত খাবারের কারণে হয়। এই রোগের ফলে শরীরে গ্লুটেন ভেঙে ফেলা কঠিন হয়ে যায়। গ্লুটেন হল এক ধরনের প্রোটিন যা গম, রাই, বার্লি, ওটস-এ পাওয়া যায়। এছাড়াও পাউরুটি, পাস্তা, পিৎজা এবং সিরিয়ালের মতো খাবারে গ্লুটেন পাওয়া যায়। সুতরাং, যারা এই রোগে ভোগেন তাদের গ্লুটেনযুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়, কারণ এটি তাদের অন্ত্রের ওপর প্রভাব ফেলে এবং অন্ত্রের ক্ষতি করে। 

শরীরকে পুষ্টির শোষণে বাধা দেয়, ফলে শরীর প্রয়োজনীয় সমস্ত পুষ্টি থেকে বঞ্চিত হয়। প্রভাব পড়ে হজমের ক্ষেত্রেও। সময়মতো চিকিত্‍সা করা না হলে সমস্যা আরও গুরুতর হতে পারে। এই রোগের আক্রান্ত হলে ওজন আচমকা কমেও যেতে পারে, আবার অনেকের ওজন বেড়েও যেতে পারে। 

এই রোগের কারণে পেটে ব্যথা, ডায়ারিয়া, ওজন কমে যাওয়া, পেট ফুলে থাকে, খিদে কমে যাওয়া, গ্যাসের সমস্যা, ত্বকে চুলকানি ও ব়্যাশ দেখা দেয়। চিকিৎসকরা বলছেন, এই সব উপসর্গ ছাড়াও মাথার যন্ত্রণা, বমিভাব, কোষ্ঠকাঠিন্য, জয়েন্টে ব্যথা, মুখে ঘা, রক্তাল্পতা, দুর্বলতা, এমনকি হাড়ের ঘনত্ব কমে যাওয়াও এই জটিল রোগের লক্ষণ। অপুষ্টিজনিত সমস্যা তৈরি হয়। তবে এই রোগে আক্রান্ত কিছুজনের মধ্যে আবার কোনও উপসর্গ দেখা যায় না।এই রোগ রক্ত​​পরীক্ষা এবং duodenal biopsy-র মাধ্যমে নির্ণয় করা যেতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.