বিদেশে যাওয়ার প্ল্যান করছেন? জেনে নিন কোথায় বাড়ির দাম সবচেয়ে কম

ODD বাংলা ডেস্ক: বিশ্বের কয়েকটি উন্নত দেশের মধ্যে বাড়ি কেনার ক্ষেত্রে সবচেয়ে সাশ্রয়ী শহর নির্বাচিত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের পিটসবার্গ। আর তার বিপরীত, অর্থাৎ বাড়ি কিনতে সবচেয়ে বেশি খরচ যে শহরে  তা হল হংকং। 

সম্প্রতি ডেমোগ্রাফিয়া ইন্টারন্যাশনাল হাউজিং অ্যাফোর্ডেবিলিটি প্রতিবেদনের ২০২২ সংস্করণে এ তালিকা প্রকাশ করা হয়েছে। এটি তৈরি করেছে কানাডাভিত্তিক থিংক ট্যাংক ফ্রন্টিয়ার সেন্টার ফর পাবলিক পলিসি এবং যুক্তরাষ্ট্রভিত্তিক থিংক ট্যাংক আরবান রিফর্ম ইনস্টিটিউট।

প্রতিবেদন অনুসারে, বর্তমানে বাড়ি কেনায় সবচেয়ে সাশ্রয়ী দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। ওই গবেষণায় অস্ট্রেলিয়া, কানাডা, হংকং, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্যের খরচও বিবেচনা করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে, করোনা মহামারিতে বিশ্বব্যাপী বাড়ি কেনার খরচ বেড়েছে। তবে এক্ষেত্রে এখনো সবচেয়ে সাশ্রয়ী পিটাসবার্গ। তালিকার শীর্ষ দশে থাকা শহরগুলোর মধ্যে সাতটিই মার্কিন যুক্তরাষ্ট্রের।

পিটসবার্গ ছাড়াও সবচেয়ে কম খরচে বাড়ি কেনার যোগ্য শহরগুলোর মধ্যে আরও রয়েছে ওকলাহামা, রোচেস্টার, এডমন্টন, সেন্ট লুইস, ক্লিভল্যান্ড, গ্লাসগো, সিনসিনাটি, বাফেলো, ক্যালগারি প্রভৃতি। তালিকায় নিউইয়র্কের অবস্থান ৭৩ নম্বরে এবং লন্ডন জায়গা করে নিয়েছে ৭৯তম স্থানে।

তালিকার ৯২টি শহরের মধ্যে বাড়ি কেনার খরচ সবচেয়ে বেশি দেখা গিয়েছে হংকংয়ে। তারপরে রয়েছে যথাক্রমে সিডনি, ভ্যাঙ্কুভার, সান জোস, মেলবোর্ন, হনুলুলু, সান ফ্রান্সিসকো, অকল্যান্ড, লস অ্যাঞ্জেলস, টরন্টো প্রভৃতি।মহামারির সময়ে মানুষের বাড়ি কেনার ক্ষমতা অভূতপূর্ব হারে কমেছে। ২০১৯ সালের তুলনায় ২০২১ সালে ব্যয়বহুল বাজারের সংখ্যা বেড়েছে প্রায় ৬০ শতাংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.