করোনার টিকা কোভ্যাক্সিনের সরবরাহ বন্ধ করল WHO!

ODD বাংলা ডেস্ক: কোভ্যাক্সিন সরবরাহ বন্ধ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হায়দরবাদে অবস্থিত ভারত বায়োটেক সংস্থার তৈরি এই কোভিড টিকা নিয়ে ‘সতর্ক’ করেছে WHO। হু-এর তরফে এই বিষয়ে জানানো হয়েছে যে টিকা প্রস্তুতকারক সংস্থাকে তাদের ‘ফ্যাসিলিটি’র মান বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি যেসব দেশকে কোভ্যাক্সিন সরবরাহ করা হয়েছে তাদের ‘উপযুক্ত পদক্ষেপ’ গ্রহণ করতে বলা হয়েছে। তবে WHO-এর বিবৃতিতে এটা স্পষ্ট ভাবে বলা হয়নি যে কোভ্যাক্সিন নিয়ে ঠিক কী ‘উপযুক্ত পদক্ষেপ’ করতে হবে। এই কারণে কোভ্যাক্সিন নিয়ে হঠাৎই তৈরি হয়েছে ধোঁয়াশা।

তবে WHO ভারতীয় টিকার কার্যকারিতা নিয়ে অভয় প্রদান করেছে। বিবৃতিতে এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, “এই ভ্যাকসিন কার্যকর এবং এর প্রয়োগের ক্ষেত্রে কোনও উদ্বেগ নেই। কিন্তু রফতানির জন্য উৎপাদন স্থগিত করার জেরে কোভ্যাক্সিন সরবরাহে বিঘ্ন ঘটবে।” 

হায়দরাবাদ ভিত্তিক টিকা প্রস্তুতকারক সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, “টিকার কার্যকারিতা নিয়ে কোনও প্রশ্ন নেই। এই টিকার প্রয়োগ পুরোপুরি নিরাপদ।” পাশাপাশি সংস্থার তরফে এও জানানো হয়, যে কোটি কোটি মানুষ কোভ্যাক্সিন টিকা গ্রহণ করেছেন, তাঁদের চিন্তার কোনও কারণ নেই। তাঁদের টিকাকরণ সংশাপত্র এখনও বৈধ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.