বোর্ড পরীক্ষার যে বিষয়গুলিতে নজর রাখলে একশোয় একশো পাওয়া যায়



ODD বাংলা ডেস্ক: দু’টি পর্যায়ে অনুষ্ঠিত হচ্ছে সিবিএসই এবং সিআইএসসিই বোর্ড পরীক্ষা। নতুন শিক্ষা নীতি ২০২০-র অধীনে এ ভাবেই পরীক্ষা পরিচালনা করছে দুই বোর্ড। ইতিমধ্যেই সিবিএসই ঘোষণা করেছে, চলতি বছরে টার্ম-২ পরীক্ষা শুরু হবে ২৬ এপ্রিল। ২৬ মে দশম শ্রেণির পরীক্ষা শেষ হয়ে গেলেও দ্বাদশ শ্রেণির পরীক্ষা চলবে ১৫ জুন পর্যন্ত।


হাতে সময় রেখে টার্ম-২ পরীক্ষায় অংশগ্রহণকারীদের পাঠ্যক্রমের সেরা স্কোরিং বিষয়গুলি সম্পর্কে সচেতন হওয়া ভালো। এটি তাঁদের বোর্ড পরীক্ষায় ভালো নম্বর পেতে অনেক সাহায্য করবে। প্রশ্নের ধরন এবং অতীতের ফলাফল বলছে, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে পূর্ণ নম্বর পেতে পারেন।


যে কোনো বিষয়ে একশোয় একশো পাওয়া মোটেই নজিরবিহীন নয়। তবে বেশ কিছু বিষয় রয়েছে, যেগুলোতে তুলনামূলক ভাবে অধিক সংখ্যায় পরীক্ষার্থী পূর্ণ নম্বর পেয়ে থাকেন অথবা পেতে পারেন। সেগুলোর মধ্যে অন্যতম পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, বাণিজ্য, কম্পিউটারের মতো অন্য অনেক বিষয়। তাই বলে উলটো দিকে এটাও ধরে নেওয়া উচিত নয়, এগুলোতে পূর্ণ নম্বর হাসিল করা বেশ সহজ। আসল কথা হল প্রস্তুতি। এই সবেচেয় গুরুত্বপূর্ণ কাজটি সারতে হবে নিখুঁত ভাবে।


তবে এই বিষয়গুলোতে প্রায়শই ‘টু-দ্য-পয়েন্ট’ উত্তর করতে হয়। যেখানে ভুল করার জায়গা খুব কম। কোনো পরীক্ষার্থী যদি সূত্র ইত্যাদিতে পারদর্শী হন, তবে এই বিষয়গুলোতে একশোয় একশো নম্বরও পেতে পারেন।


শিক্ষকরা বলেন, পরীক্ষা আগে হাতে থাকা কয়েক দিনে সিবিএসই বোর্ড বা অন্য বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের মডেল পেপারের সমাধানে বেশি করে গুরুত্ব দেওয়া উচিত। এতে শুধু যে প্রশ্নের প্যাটার্ন বোঝা যায় তা নয়। মডেল পেপারের সমাধানের মাধ্যমে পরীক্ষার জন্য নির্দিষ্ট সময়েরও সঠিক ব্যবহার করা যায়।বলে রাখা ভালো, পরীক্ষায় প্রত্যাশা মতো ফল করার জন্য পড়াশোনায় গভীর মনোযোগ দিতে হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.