মারা গেলেন বিশ্বের বয়স্কতম মহিলা! মৃত্যুকালে বয়স হয়েছিল ১১৯ বছর


ODD বাংলা ডেস্ক: বিশ্বের সবচেয়ে বয়স্ক জাপানি মহিলার মৃত্যু হল। মৃত্যুকালে বয়স হয়েছিল ১১৯ বছর। মৃতার নাম ক্যান তানাকা।

১৯০৩ সালের ২ জানুয়ারি তাঁর জন্ম জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ফুকুওকা অঞ্চলে। তিনি যে বছর জন্মগ্রহণ করেন, সেই বছরেই প্রথমবার রাইট ব্রাদার্স প্রথম আকাশে ওড়েন। আর প্রথমবার নোবেল পুরস্কার বিজয়ী নারী হন মেরি কুরি। কিছুদিন আগে পর্যন্ত তুলনামুলক সুস্থ ছিলেন তানাকা। ভর্তি ছিলেন একটি নার্সিং হোমে।সেখানে তিনি বোর্ড গেম খেলে, গণিতের সমস্যা সমাধান করে এবং পছন্দের বিভিন্ন খাবার খেয়ে সময় অতিবাহিত করতেন। 

শুরুর দিকে তিনি নানা রকম ব্যবসা পরিচালনা করেছেন। এর মধ্যে ছিল একটি নুডলসের দোকান এবং রাইস কেক স্টোর। ১৯২২ সালে এক শতাব্দী আগে বিয়ে করেছিলেন হিদেও তানাকাকে। তাদের চার সন্তান রয়েছে এবং একজন সন্তানকে তারা দত্তক নিয়েছিলেন। ক্যান তানাকা ২০২১ সালের টোকিও অলিম্পিকে হুইলচেয়ার ইভেন্টে টর্চ রিলেতে অংশ নেয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে তিনি তা করতে পারেননি।

২০১৯ সালে তাকে জীবিতদের মধ্যে সবচেয়ে বেশি বয়সী বলে স্বীকৃতি দেয় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস। এ সময় তার কাছে জানতে চাওয়া হয়েছিল- আপনার জীবনের সবচেয়ে আনন্দঘন মুহূর্ত কোনটি? জবাবে তানাকা বলেছিলেন- এখন। ঠিক এই মুহূর্তটা।

ক্যান তানাকার প্রতিদিনের রুটিন বর্ণনা করেছিলেন এভাবে- সকাল ৬টায় তিনি ঘুম থেকে জাগেন। বিকেলটা কাটে গণিত নিয়ে পড়াশোনা আর ক্যালিগ্রাফি নিয়ে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলেছে, ক্যান তানাকার অতীতের প্রিয় খেলা ছিল ওথেলো। তিনি ক্লাসিক বোর্ড গেমে অভিজ্ঞ হয়ে উঠেছিলেন। মাঝে মাঝেই তিনি রোস্ট-হোমের স্টাফদের পরাজিত করতেন। ১৯ এপ্রিল তিনি মারা যাওয়ার পর স্থানীয় গভর্নর সিতারো হাত্তোরি প্রশংসা করেছেন তার জীবন নিয়ে। গভর্নর বলেছেন, এ বছর প্রবীণ দিবসে ক্যান তানাকার প্রতি সম্মান দেখানোর কথা ভাবছি আমরা। তাঁর প্রিয় সোডা এবং চকোলেটের সঙ্গে এদিনটি আমরা একসঙ্গে উদযাপন করা হবে। তার মৃত্যুর খবরে তিনি শোকাহত।

উল্লেখ্য, বিশ্বে সবচেয়ে বেশি প্রবীণ আছেন জাপানে। বিশ্বব্যাংকের তথ্য বলছে, দেশটিতে শতকরা প্রায় ২৮ ভাগ মানুষের বয়স ৬৫ বছর বা তারও বেশি। এ যাবত বিশ্বে সবচেয়ে বেশি বয়সী মানুষের রেকর্ড ফরাসি এক নারী জ্যাঁ লুইস ক্যালমেন্ট। তিনি ১৯৯৭ সালে ১২২ বছর ১৬৪ দিন বয়সে মারা যান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.