প্রশ্ন আছে, উত্তরের অপশন নেই! বিতর্কে উচ্চ মাধ্যমিকের বাংলা প্রশ্নপত্র

ODD বাংলা ডেস্ক: দীর্ঘ টালবাহানার পর অবশেষএ শুরু হয়েছে উচ্চমাধ্যমিক পরীক্ষাও, কিন্তু সেখানেও যেন বিতর্ক পিছু ছাড়ছে না!জানা গিয়েছে, বাংলা পরীক্ষার প্রশ্নপত্রে প্রশ্ন বিভ্রাট! বেশ কিছু প্রশ্নের উত্তর নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে অভিযোগ পরীক্ষার্থীদের। নম্বরের নিরিখে প্রশ্নের মান নিয়েও ক্ষোভ প্রকাশ করেন বহু পরীক্ষার্থী। 

এবারের বাংলা পরীক্ষায় প্রশ্ন এসেছিল ‘ডাওর’ শব্দের অর্থ। যেখানে ৪টি অপশন দেওয়া হয়-ভদ্রলোক, ছোটলোক, শহরের লোক এবং গ্রামের লোক। কিন্তু ওই অপশনগুলির মধ্যে উত্তর ছিল না বলে অভিযোগ। উল্লেখ্য, লেখক সৈয়দ মুস্তাফা সিরাজের ‘ভারতবর্ষ’ গল্পে ‘ডাওর’ শব্দটি পাওয়া যায়। সেখানে বলা হয়েছে, রাঢ় বাংলায় ‘ছোটলোকেরা’ শীতকালীন বৃষ্টিকে ‘ডাওর’ বলে থাকেন। পরীক্ষার্থীদের মতে, উত্তর হওয়া উচিত ছিল ‘শীতকালীন বৃষ্টি’। কিন্তু সেই অপশনই নেই বলে অভিযোগ।

জানা গিয়েছে, অনিচ্ছাকৃত ভুল ছিল প্রশ্নপত্রে। যদি কোনও পরীক্ষার্থী সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দিয়ে থাকেন, তাঁকে সম্পূর্ণ নম্বর দেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে। প্রশ্ন পত্র ভুলের ক্ষেত্রে প্রতি বছর এমনই পদক্ষেপ করা হয় সংসদের তরফে। যদিও, এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে প্রশ্ন-বিভ্রাট নিয়ে কোনও মন্তব্য করেনি সংসদ। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.