প্রতিদিন যতখুশি খান এইসব খাবার, কোনওভাবেই বাড়বে না ওজন

ODD বাংলা ডেস্ক: কম খেলেই যেমন রোগা হওয়া যায় না, তেমনই বেশি খেলেই যে ওজন বাড়বে বিষয়টি একেবারে ঠিক না।কারণ এমন অনেক খাবার আছে যা যত বেশি খান না কেন  আপনার ওজন বাড়বে না। আজ আপনাদের জন্য রইল এমনই কিছু খাবারের হদিশ

পালং শাক: পালং শাকে ভিটামন এ,সি,কে,বি-২, আয়রন,ম্যাগনেসিয়াম রয়েছে। পালং শাকে গুণের কথা এক কথায় বলা যাবে না। আপনার যদি পালং শাক শুধু খেতে পচ্ছন্দ না হয় তবে পালং পনির, পালং শাকের স্যুপ বানিয়ে খেতে পারেন।

মুগ ডাল: মসুর ডাল শরীরের জন্য খুব উপকারী না হলে মুগ ডালের ক্ষেত্রে বিষয়টি এমন না। মুগ ডাল ফলিক এসিড সমৃদ্ধ। মুগ ডাল যেমন হজমে সহায়তা করে তেমনি মস্তিষ্ক ও মেরুদণ্ডের জন্য উপকারী। মুগ ডালের ফাইবার দীর্ঘ সময় আপনার পেট ভরা রাখতে সাহায্য করবে। আপনার সুবিধামত ভাতের সঙ্গে খেতে পারেন মুগ ডাল।


শসা: শসায় শতকরা ৯৬ ভাগ জল রয়েছে। ওজন কমাতে সাহায্য করে শসা। সালাদ বানিয়ে,জুস করে বা এমনিতেও খেতে পারেন শসা।


ওটস: অর্গানিক ওটসে প্রচুর পরিমাণে ফাইবার আছে। চিকিৎসকদের মতে আপনি যতই ওটস খান না কেন আপনার ওজন বাড়বে না।


ডাবের জল: ডাবের জল আপনার শরীরকে হাইড্রেট করতে সহায়তা করে। শরীরকে ভাল রাখে ডাবের জল। পেট ভালো রাখে, অ্যাসিডিটি কমায় এবং স্কিন ভাল রাখতে সাহায্য করে।


বাটারমিল্ক: ক্ষুধা বোধ তৈরি করে যে হরমনগুলো তাকে দমিয়ে রাখতে সাহায্য করে বাটারমিল্ক। ওয়ার্কআউটের পরে বাটার মিল্ক অনেক উপকারে আসে।


কুমড়োর বীজ: কুমড়ার বীজ ম্যাগনেসিয়ামের ভালো উৎস যা ঘুম ভাল রাখে সেই সাথে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে।


মিষ্টি আলু: খিদে পেলে কোনও চিন্তা ছাড়া মিষ্টি আলু খেতে পারেন। ভিটামিন এ এর অন্যতম উৎস মিষ্টি আলু যা স্কিনও ভাল রাখে, ওজন বাড়তে দেয় না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.