অসমে প্রবল বন্যায় ক্ষতিগ্রস্থ ৬ লক্ষ মানুষ!


ODD বাংলা ডেস্ক: বন্যায় অসমের ২৭ জেলায় প্রায় সাড়ে ৬ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বর্ষার আগে ভারী বর্ষণের জেরে তৈরি  বন্যায় কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। বন্যাকবলিত এলাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ ও যোগাযোগব্যবস্থা চালু করতে হিমশিম খাচ্ছে রাজ্য সরকার। 

ভারী বর্ষণের কারণে বিশ্বের অন্যতম দীর্ঘ নদ ব্রহ্মপুত্রের জল বেড়ে গিয়ে তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হয়েছে। ইতিমধ্যে ৪৮ হাজারের বেশি মানুষকে ২৪৮টি ত্রাণ শিবিরে সরিয়ে নেওয়া হয়েছে। সবচেয়ে বন্যাকবলিত দুই জেলা হোজাই ও কাছাড়- প্রতিটিতে এক লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। উদ্ধার প্রচেষ্টার অংশ হিসেবে হোজাই জেলা থেকে আটকে পড়া দুই হাজারের বেশি মানুষকে উদ্ধার করেছে সেনাবাহিনী।

দক্ষিণ আসামের দিমা হাসাও জেলা আজ বৃহস্পতিবার নাগাদ পঞ্চম দিনের মতো বিচ্ছিন্ন রয়েছে। ভারী বর্ষণে ভূমিধসের কারণে জেলায় সড়ক ও রেল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বন্যায় গত রবিবার থেকে বরাক উপত্যকার পাশাপাশি ত্রিপুরা, মিজোরাম ও মণিপুরের সড়ক ও রেল যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বন্যায় নিহত ব্যক্তিদের প্রতিটি পরিবারকে চার লাখ টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা করেছে অসম সরকার। সরকার বরাক উপত্যকা থেকে উড়োজাহাজ চলাচলে আঞ্চলিক উড়োজাহাজ সংস্থা ‘ফ্লাইবিগের’ সঙ্গে অংশীদারত্বের সিদ্ধান্ত নিয়েছে। টিকিটের মূল্য ৩ হাজার টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাকি খরচ সরকার বহন করবে বলে সূত্র মারফত খবর।

২দিন ধরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। আগামী চার দিনও ওই অঞ্চলজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হতে পারে বলে সতর্কতা জারি করেছে গুয়াহাটি আবহাওয়া দপ্তর।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সঅমকে সব ধরনের সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। টুইটে তিনি বলেন, ইতিমধ্যেই অসমের মুখ্যমন্ত্রীর হিমন্ত বিশ্বশর্মার সঙ্গে তিনি কথা বলেছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.