এই গ্রামে কখনওই বৃষ্টি হয় না!

ODD বাংলা ডেস্ক: বৃষ্টি প্রকৃতি ও পরিবেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বৃষ্টিতে গাছপালা-মাঠের ফসল সবকিছুই তরতাজা হয়ে ওঠে।প্রখর গরমের পর এক পশলা বৃষ্টির জেরে মানুষের জীবনেও নেমে আসে স্বস্তি। পৃথিবীর সব অঞ্চলেই কম বেশি বৃষ্টিপাত হয়। তবে কখনও কি এমন কোনো জায়গার কথা শুনেছেন, যেখানে কখনওই হয় না বৃষ্টিপাত।

সত্যিই এমন এক গ্রাম আছে বিশ্বে যেখানে হয় না বৃষ্টি। এটিই বিশ্বের একমাত্র স্থান সেখানে কখনওই বৃষ্টি হয় না। তবে গ্রামটির সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। সেখানে জনবসতি, স্কুল, মাদ্রাসা, মসজিদ সবই আছে। আরও আছে নজরকাড়া সববাড়িঘর ও প্রাচীন স্থাপত্য। প্রতিবছর প্রচুর পর্যটকেরও আগমন ঘটে সেখানে। আবার ক্ষেত-খামারও রয়েছে।

কথা হচ্ছে ইয়েমেনে ছোট্ট একটি গ্রাম আল হুতাইবের কথা। সেখানকার রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলে গ্রামটির অবস্থান। আর এই গ্রামেই কখনও বৃষ্টি হয় না। বিশ্বের বিভিন্ন জায়গায় যখন বছরের বিভিন্ন সময়ে বৃষ্টিপাত হয়, ঠিক তখন আল হুতাইবে গ্রাম থাকে শুকনো। এই গ্রামে যেহেতু কখনো বৃষ্টি হয় না, তাই সেখানকার আবহাওয়া বেশ শুষ্ক।

তবে কেন এই গ্রামে বৃষ্টিপাত হয় না? এর কারণ হল আল হুতাইব গ্রামটি অনেক উচ্চতায় অবস্থিত। সমতল থেকে প্রায় ৩২০০ মিটার উঁচুতে এই গ্রামের অবস্থান। আর এ কারণে সেখানে বৃষ্টিপাত হয় না। স্বাভাবিক বৃষ্টির মেঘ জমে সমতল থেকে ২০০০ মিটারের মধ্যে। তাই আল হুতাইবের উপরে মেঘ জমে না। আর মেঘ না থাকলে বৃষ্টি হওয়ার সম্ভাবনাও থাকে না। 

বৃষ্টি না হওয়ার কারণে এই গ্রামের পরিবেশ বেশ গরম। শীতকালে সকালের পরিবেশ খুব ঠান্ডা থাকলেও সূর্য উঠলেই প্রখর রোদে পোড়েন সেখানকার মানুষরা।তবে এই গ্রামের বাসিন্দাদের বৃষ্টি হওয়া বা না হওয়া নিয়ে তেমন কোনো দুশ্চিন্তা নেই। তারা সেখানকার শুষ্ক পরিবেশের সঙ্গেই নিজেদেরকে মানিয়ে নিয়েছেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.