খোলা হবে কি তাজমহলের বন্ধ থাকা ২২টি দরজা, কী জানাল হাইকোর্ট


ODD বাংলা ডেস্ক: অষ্টম আশ্চর্যের অন্যতম তাজমহলের বন্ধ থাকা ২২টি দরজা খুলে দেওয়ার আবদনের ভিত্তিতে রায় দিল হাইকোর্ট। বন্ধ ঘরের ‘ইতিহাস’ খতিয়ে দেখার আবেদন বৃহস্পতিবার খারিজ করে দিল এলাহাবাদ হাইকোর্ট। আদালত জানিয়েছে, 'এটি আদালতের বাইরের বিষয়। বিভিন্ন পদ্ধতির মাধ্যমে এটি করতে হবে। আর বিষয়টি ইতিহাসবিদদের ওপরই ছেড়ে দেওয়া উচিত।'

তাজমহলের বন্ধ ২২টি দরজার ভেতরে হিন্দু দেব-দেবীর মূর্তি আছে কি না, ভারতের প্রত্নতত্ত্ব বিষয়ক কর্তৃপক্ষ আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া তা তদন্ত করুক―এ মর্মে আবেদন করেছিল দল বিজেপির যুব সংগঠনের নেতা রজনীশ সিং। তবে তার আবেদন নাকচ করে দিল এলাহাবাদ হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। আবেদনকারী ওই বিজেপি নেতা বলেন, তাজমহল নিয়ে মিথ্যা ইতিহাস শেখানো হয়েছে। তাই সত্য উদঘাটনে বন্ধ দরজাগুলো খোলা উচিত। আদালত জানিয়েছে, এ ধরনের আলোচনা বৈঠকখানায় শোভা পায়, আদালতে নয়। মুঘল আমলের এই অনন্য সৌধটি সংরক্ষণের দায়িত্বে রয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।

মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজের স্মৃতিতে তার সমাধিতে তাজমহল নির্মাণ করেছিলেন। হাজার হাজার শ্রমিক ২২ বছর কাজ করে ১৬৫৩ সালে এই শ্বেতপাথরের সৌধটির নির্মাণকাজ শেষ করেন। ১৯৮২ সালে তাজমহলকে 'ওয়ার্ল্ড হেরিটেজ' ঘোষণা করে ইউনেসকো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.