চালু হতে চলেছে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট, যাত্রাপথ জানলে অবাক হবেন


ODD বাংলা ডেস্ক:
বিশ্বের দীর্ঘতম যাত্রীবাহী ফ্লাইট চালু করতে চলেছে অস্ট্রেলিয়ার কান্টাস এয়ারলাইন্স। বিমান পরিবহন সংস্থা ঘোষণা করেছে, তারা ২০২৫ সাল থেকে সিডনি থেকে লন্ডন এবং নিউ ইয়র্ক পর্যন্ত এই বিশাল দূরত্বে বিরতিহীন ফ্লাইট চলাচল শুরু করবে।  

অস্ট্রেলিয়ার জাতীয় বিমানসংস্থার তরফে জানানো হয়েছে, তারা এয়ারবাস এ ৩৫০-১০০০ বিমানের একটি নতুন বহর কিনেছে। এগুলো বিশ্বের যেকোনো শহরে সরাসরি ফ্লাইট চালাতে সক্ষম।কান্টাসের প্রথম সিডনি-লন্ডন ফ্লাইট যাবে ২০২৫ সালের শেষের দিকে। এ যাত্রায় সময় লাগবে প্রায় ২০ ঘণ্টা । এটি হবে বিশ্বের দীর্ঘতম যাত্রীবাহী ফ্লাইট।

১৯৪৭ সালে প্রথম চালু হওয়া সিডনি-লন্ডন রুট যাত্রায় এক সময় ৫৮ ঘণ্টা লাগতো। তখন এতে ছিল সাতটি যাত্রাবিরতি। কান্টাসের প্রধান নির্বাহী অ্যালান জয়েস এক বিবৃতিতে বলেছেন, ‘এ৩৫০ এবং ‘প্রজেক্ট সানরাইজ’ বিশ্বের যেকোনো শহরকে অস্ট্রেলিয়া থেকে মাত্র এক ফ্লাইটের দূরত্বে নিয়ে আসবে। ’

কান্টাস প্রায় পাঁচ বছর ধরে এই প্রকল্প নিয়ে কাজ করছে। কোভিড-১৯ মহামারির কারণে এটি পিছিয়ে যাচ্ছে। ২০১৮ সালে কান্টাস লন্ডন ও পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থের মধ্যে ১৭ ঘন্টার সরাসরি ফ্লাইট শুরু করে। ২০১৯ সালে তারা পূর্ব উপকূল থেকে যুক্তরাজ্য এবং নিউইয়র্ক পর্যন্ত একাধিক পরীক্ষামূলক ফ্লাইট পরিচালনা করে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.