সাবধান! মুঠো মুঠো খাচ্ছেন নাকি 'এই' ট্যাবলেট-ক্যাপসুল? ক্যানসার বাসা বাঁধতে পারে শরীরে! জানুন...

ODD বাংলা ডেস্ক: ডাক্তারবাবু শরীরটা দুর্বল, জোর পাই না, একটা ভিটামিন লিখে দিন’। এমন আবদার নিয়ে চিকিৎসকের শরণাপন্ন হন অনেকেই। কিন্তু ভিটামিন দুর্বলতা কাটানোর ওষুধ নয়। বরং অকারণে দুর্বল লাগার কোনও অন্য কারণ থাকতে পারে। এটা মাথায় রাখতে হবে।
সুষম খাদ্যে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন  এবং খনিজ-সহ সমস্ত প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। যা শারীরিক এবং মানসিক স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নির্দিষ্ট ভিটামিনের ঘাটতি কোনও ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্যে প্রভাব ফেলতেই পারে। কিন্তু ভিটামিন সাপ্লিমেন্ট খেয়ে তার দীর্ঘস্থায়ী সমাধান সম্ভব নয়।

সাপ্লিমেন্টস
শরীরে ভিটামিন এবং খনিজের অভাব পূরণ করতে অনেকেই সাপ্লিমেন্ট খেয়ে থাকেন। ইদানীং ভিটামিন সাপ্লিমেন্ট বেশ জনপ্রিয়তাও পেয়েছে। ঢাক-ঢোল বাজিয়ে এর প্রচারও হয়। কিন্তু এটা কেউ বলে না যে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, এই সব সাপ্লিমেন্ট শরীরে বিরূপ প্রভাবও ফেলে। এমনকী দীর্ঘমেয়াদি ব্যবহারে ক্যানসারের ঝুঁকিও অনেক বেড়ে যায়। তাই সময় থাকতে সাবধান হতে হবে।

শরীরে কী প্রভাব পড়তে পারে?

অতিরিক্ত ভিটামিন C বা ক্যালসিয়াম কিডনিতে পাথর তৈরি করতে পারে। মাত্রাতিরিক্ত ভিটামিন B6 সেবনে জরায়ুর ক্ষতি হতে পারে। শরীরে আয়রনের ঘাটতি আছে কি না, না জেনেই আয়রন ক্যাপসুল    (Vitamin Supplement Risk) খেতে থাকলে শরীরে অতিরিক্ত আয়রন জমে যেতে পারে। অতিরিক্ত বিটা ক্যারোটিন (ভিটামিন A) ফুসফুসের ক্যানসার তৈরি করতে পারে। কোনও কোনও ভিটামিন বড়ি, অন্যান্য ওষুধ খাদ্যের বিপাককে ব্যাহত করতে পারে। তাই যা দরকার নেই, তা খাওয়া অর্থহীন।
ভিটামিন B1২

ডিএনএ গঠনে অপরিহার্য ভূমিকা নেয় ভিটামিন B12। স্নায়ু এবং রক্ত কোষের স্বাস্থ্য বজায় রাখতেও এর জুড়ি নেই। শরীরে ভিটামিন B12-এর ঘাটতি থাকলে সাপ্লিমেন্ট গ্রহণ করাই সবচেয়ে সহজ এবং সুবিধাজনক পদ্ধতি। কিন্তু দীর্ঘমেয়াদে চালিয়ে গেলে ফুসফুস এবং কোলন বা মলদ্বারে ক্যানসারের ঝুঁকি বাড়ে।

সেলেনিয়াম ও ভিটামিন E-র ঘাটতি,[object Object],সেলেনিয়ামের অভাব শরীরের মধ্যে সেলেনিয়াম মাত্রা কমে যাওয়াকে বোঝায়। এটি একটি সামান্য খনিজ যা রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ঘাটতি নিজে কোন অসুস্থতা সৃষ্টি করে না, তবে একজন ব্যক্তির অন্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু শরীরে সেলেনিয়ামের মাত্রা বেড়ে গেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৯১ শতাংশ বৃদ্ধি পায়। আবার ফ্রি র‍্যাডিক্যাল ভিটামিন E-র সঙ্গে একযোগে কাজ করে সেলেনিয়াম। ফলে সেলেনিয়ামের ঘাটতিতে যখন কেউ বেশি মাত্রায় ভিটামিন E সাপ্লিমেন্ট নিতে শুরু করে তখন প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ৬৯ শতাংশ বেড়ে যায়।

সেলেনিয়াম ও ভিটামিন E-র ঘাটতি

সেলেনিয়ামের অভাব শরীরের মধ্যে সেলেনিয়াম মাত্রা কমে যাওয়াকে বোঝায়। এটি একটি সামান্য খনিজ যা রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ঘাটতি নিজে কোন অসুস্থতা সৃষ্টি করে না, তবে একজন ব্যক্তির অন্য রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কিন্তু শরীরে সেলেনিয়ামের মাত্রা বেড়ে গেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৯১ শতাংশ বৃদ্ধি পায়। আবার ফ্রি র‍্যাডিক্যাল ভিটামিন E-র সঙ্গে একযোগে কাজ করে সেলেনিয়াম। ফলে সেলেনিয়ামের ঘাটতিতে যখন কেউ বেশি মাত্রায় ভিটামিন E সাপ্লিমেন্ট নিতে শুরু করে তখন প্রস্টেট ক্যানসারের ঝুঁকি ৬৯ শতাংশ বেড়ে যায়।

ভুল ধারণা,বাজার জুড়ে সাপ্লিমেন্টের উপকারিতা নিয়ে প্রচার চলছে। সেই প্রচার এতই একতরফা যে লোকে ভাবে, এগুলো বোধহয় খুবই ভালো। আর ভিটামিন যখন, তখন পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। কিন্তু এটা ভুল। চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনওই সাপ্লিমেন্ট নেওয়া উচিত নয়। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.