গরমে রোজ মুসাম্বি লেবু খাচ্ছেন? এই ফলের স্বাস্থ্যগুণ জানা আছে কি

 


ODD বাংলা ডেস্ক: শরীর ভাল রাখতে নিয়ম করে ফল খাওয়ার বিকল্প নেই। প্রতি দিন যদি অন্তত দুটি মরসুমি ফল খাওয়া যায় তাহলে শরীরের অন্দরের অনেক রোগ বাসা বাঁধার সুযোগ থাকে না। সব ফলেরই কিছু না কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। তবে গরমকালে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে মুসাম্বি লেবুর জুড়ি মেলা ভার। গরমে তো বটেই বছরের যেকোনও সময়ে বাজারে মুসাম্বির দেখা মেলে। অনেকেই বাড়ির বয়স্ক এবং শিশুদের খাদ্যতালিকায় রোজ মুসাম্বির রস রাখেন। কিন্তু এই ফলের উপকারীতা সম্পর্কে জানা আছে কি?


১) মুসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড। হজমশক্তি বৃদ্ধি করতে দারুণ সাহায্য করে এই উপাদান। ফলে খাওয়ার পর মুসাম্বির রস খেলে তাড়াতাড়ি হজম হয়ে যায়।


২) মুসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হাড়ে যত্ন নিতে, ত্বকের খেয়াল রাখতে এবং শরীরের সার্বিক সুস্থতার অন্যতম ভিত্তি হিসাবে কাজ করে ভিটামিন সি। শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। হৃদ্‌যন্ত্রেরও খেয়াল রাখে মুসাম্বি লেবু।


৩) মুসাম্বি যে শুধু শরীরের জন্য উপকারী এমন নয়। ত্বক ভাল রাখতেও এই ফলের জুড়ি মেলা ভার। রুক্ষ ত্বকের অন্যতম দাওয়াই মুসাম্বির রস। রোজ যদি মুসাম্বির রস খেতে পারেন তাহলে জেল্লা বাড়বে ত্বকের। ভাল থাকবে শরীর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.