পশ্চিমবঙ্গে করোনার চতুর্থ ঢেউ এলে, কী করণীয়, আজ আলোচনায় বসবেন মুখ্যমন্ত্রী


ODD বাংলা ডেস্ক: বাংলায় দৈনিক কোভিড আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক না হলেও দিল্লি, মহারাষ্ট্র-সহ দেশের বেশ কয়েকটি রাজ্যে নতুন করে মাথাচাড়া দিচ্ছে করোনা। কোভিড পজিটিভিটি রেট বেড়ে দ্বিগুণেরও বেশি হয়ে গিয়েছে বাংলাতেও। তাই কালবিলম্ব না-করে সম্ভাব্য চতুর্থ ঢেউয়ের প্রস্তুতি কেমন, তা দেখতেই আজ, বুধবার সব জেলার জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক এবং সব মেডিক্যাল কলেজের অধ্যক্ষ-উপাধ্যক্ষের সঙ্গে জরুরি ভার্চুয়াল বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

বৈঠকের প্রথম লক্ষ্য হল, করোনাকে অল্প সংখ্যার মধ্যে বেঁধে রাখা। দ্বিতীয় লক্ষ্য, যদি চতুর্থ ঢেউ আসেও, তা হলেও যেন অপ্রস্তুত হয়ে না পড়ে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। তাই টেস্ট বৃদ্ধি, কন্ট্যাক্ট ট্রেসিং ও প্রয়োজনে কনটেনমেন্ট জোন তৈরির পরিকল্পনা নিয়ে যেমন আলোচনা হবে, তেমনই চর্চা হবে সেই সব প্রস্তুতি নিয়ে যাতে পরিষেবার ক্ষেত্রে মানুষ অসুবিধার সম্মুখীন না হন।

সব স্বাস্থ্য আধিকারিকদের বর্তমান পরিস্থিতিতে সম্ভাব্য বিপদের কথা ভেবে কোন কোন বিষয়ে খেয়াল রাখতে হবে, তাও মনে করিয়ে দিতে চান মুখ্যমন্ত্রী। বিশেষত, পর্যাপ্ত অক্সিজেন এবং ওষুধপত্র ও চিকিৎসা সরঞ্জাম মজুত রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে আলোচিত হবে উচ্চপর্যায়ের ওই বৈঠকে। প্রয়োজন পড়লে যাতে দ্রুত আইসোলেশন জেনারেল ও ক্রিটিক্যাল কেয়ার ওয়ার্ড থেকে পরিষেবা মিলতে পারে, তা-ও নিশ্চিত করার কথা বলা হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.