ব্ল্যাকহোল যা উচ্চ-শক্তি গ্যাসকে ইনজেকশন দেয়



 ODD বাংলা ডেস্ক: খুব শক্তিশালী মাধ্যাকর্ষণযুক্ত একটি ব্ল্যাকহোল আশেপাশের তারাগুলি গ্রাস করে এবং এমন একটি বস্তু হিসাবে পরিচিত যা থেকেও বাঁচতে পারে না। যদিও ব্ল্যাক হোলগুলি সাধারণত তারাগুলিকে ব্যাহত করে বলে মনে করা হয়, গবেষকরা জানিয়েছেন যে তারা “ব্ল্যাক হোলগুলি আবিষ্কার করেছেন যা ছায়াপথ জুড়ে তারাগুলির গঠনের প্রচারকে কাজ করে।” একসময়, জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল দূরবর্তী মহাবিশ্বে এক মিলিয়ন আলোকবর্ষ ধরে ছড়িয়ে থাকা শক্তিশালী কণার একটি জেট দেখেছিল। গবেষণা দলটি আমেরিকা যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা (নাসা) -এর চন্দ্র এক্স-রে পর্যবেক্ষণ উপগ্রহ ব্যবহার করে এই জেটটি আবিষ্কার করে এবং আবিষ্কার করেছে যে জেটের উৎস পৃথিবী থেকে ৯.৯ বিলিয়ন আলোকবর্ষ দূরে ছায়াপথের কেন্দ্রে একটি ব্ল্যাক হোল।


মনে হয় সে এটি পেয়ে গেছে। কৃষ্ণ গহ্বরগুলি জ্যোতির্বিজ্ঞানীয় বস্তু এবং গ্যাসকে ঘিরে শ্বাস নিতে পারে তবে এটি আলোর গতির কাছাকাছি গতিতে শক্তিশালী জেটগুলি নির্গত করতেও পরিচিত। এই ব্ল্যাকহোল দ্বারা জেট ইনজেকশনটিকে মহাবিশ্বের বৃহত্তম শক্তি হিসাবে চিহ্নিত করা হয়। চন্দ্র এক্স-রে পর্যবেক্ষণ স্যাটেলাইট জেটের ডগালের নিকটে এক্স-রে মেঘের গঠন সনাক্ত করেছে। জেটের কণাগুলি যখন অন্যান্য পদার্থের সাথে মিশে যায় এবং উত্তপ্ত গ্যাসের বুদবুদগুলি উত্তপ্ত হয়ে যায় তখন এটি ধ্বংসাবশেষ বলে মনে হয়। গবেষকরা লক্ষ করেছেন যে গরম গ্যাসের বুদবুদগুলি উল্লেখযোগ্যভাবে প্রসারিত হয়েছিল এবং জেটগুলি সহ ব্ল্যাকহোল সংলগ্ন চারটি ছায়াপথকে অতিক্রম করেছে। যখন একটি উচ্চ-শক্তির জেট থেকে গরম গ্যাস গ্যালাক্সির মাধ্যমে ভ্রমণ করে তখন শক তরঙ্গগুলি ছায়াপথে শীতল গ্যাসকে সংকুচিত করার প্রভাব ফেলে। গবেষণা দলটি দাবি করেছে যে কৃষ্ণগহ্বরগুলি থেকে উচ্চ শক্তিযুক্ত জেটগুলি তারা তৈরিতে সহায়তা করেছিল, কারণ নক্ষত্রগুলি গঠনের সময় কুলার গ্যাসগুলি সংকোচনের জন্য প্রয়োজনীয় ছিল।


গবেষণা দলটির মতে, ধারণা করা হয় যে এই সময়ের আবিষ্কৃত ব্ল্যাকহোল দ্বারা নির্গত উচ্চ শক্তির জেটগুলি দিয়ে গ্যালাক্সিতে নক্ষত্র গঠনের সম্ভাবনা প্রায় ২ থেকে৫ গুণ বেশি অতীতে, পর্যবেক্ষণগুলিতে প্রমাণিত হয়েছে যে ব্ল্যাকহোল দ্বারা উত্পাদিত জেটগুলি গরম বুদবুদ তৈরি করে এবং ফলস্বরূপ শীতল গ্যাস উত্পাদন করে, তারাগুলির জন্মের সুবিধার্থে । অন্যদিকে, জেটটি অতীতে যে দূরত্বটি ছড়িয়েছিল তা কয়েক হাজার হাজার আলোকবর্ষ এবং এই আবিষ্কারটি প্রথম ঘটনা যা একাধিক ছায়াপথ জুড়ে তারাগুলির গঠনের প্রচার করে। এছাড়াও, পূর্ববর্তী উদাহরণে, তারকা গঠনের সম্ভাবনা কেবলমাত্র প্রায় ৩০% বৃদ্ধি পেয়েছিল এবং তার ফলে তারার গঠনের সম্ভাবনা ২ থেকে ৫গুণ বৃদ্ধি পেয়েছে। ” গবেষণার রচয়িতা বোলোগনা ন্যাশনাল অ্যাস্ট্রোফিজিক্যাল ইনস্টিটিউটের রবার্তো গিলি বলেছেন,” অবাক করা বিষয় যে একটি গ্যালাক্সির ব্ল্যাকহোল অনেক দূরে অন্য ছায়াপথের নক্ষত্রের গঠনের উপর প্রভাব ফেলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.