শোনা তথ্য বেশি মনে রাখতে পারেন অন্ধ মানুষেরা!

 


ODD বাংলা ডেস্ক: সুনীল গঙ্গোপাধ্যায়ের কাকাবাবু সিরিজে সন্তুকে আমরা প্রায়ই বলতে শুনি, কাকাবাবু'র পা খোঁড়া বলে তার হাতে ভীষণ জোর। আসলে একটা বিশ্বাস প্রচলিত আছে, কোনো ব্যক্তি যদি তার বিশেষ কোনো সক্ষমতা হারান তাহলে তার অন্য সক্ষমতাগুলো আগের চেয়ে বেশি শক্তিশালী হয়ে ওঠে।


নতুন একটি গবেষণায় কিছুটা এমন ধারণাই প্রতিষ্ঠিত হলো। ওই গবেষণা অনুযায়ী, যেসব লোক অন্ধ, তারা কোনোকিছু শুনলে তা স্বাভাবিক দৃষ্টিশক্তির লোকেদের চেয়ে বেশি মনে রাখতে পারেন।


মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিনস ইউনিভার্সিটি ও দ্য ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, আর্ভিন (ইউসি আর্ভিন)-এর বিজ্ঞানীরা এ গবেষণাটি পরিচালনা করেছেন। এতে ৪২ জন প্রাপ্তবয়স্ক মানুষকে টেস্ট সাবজেক্ট হিসেবে ব্যবহার করা হয়। তাদের মধ্যে ২০ জন ছিলেন অন্ধ, বাকি ২২ জন দৃষ্টিশক্তিসম্পন্ন হলেও তাদের চোখ বাঁধা ছিল।


একটি পরীক্ষায় তাদেরকে বিভিন্ন অক্ষরের একটি তালিকা পড়ে শোনানো হয়। এরপর কিছুক্ষণ বিরতি দিয়ে আরেকটি তালিকা তাদের সামনে পাঠ করা হয়। এ দ্বিতীয় তালিকার সাথে প্রথম তালিকার মিল থাকতে পারে আবার নাও থাকতে পারে। তাদের কাছে জানতে চাওয়া হয়, দুটো তালিকার মধ্যে কোনো অক্ষর ভিন্ন ছিল কিনা, যদি থাকে তাহলে কোনগুলো।


আরেকটি পরীক্ষায় অংশগ্রহণকারীরা কিছু অক্ষর শোনাে সাথে সাথে একটি গাণিতিক সমস্যা সমাধানের চেষ্টা করেন। এরপর তাদের কাছে জানতে চাওয়া হয়, ওই অক্ষরগুলোর মধ্যে কোনোটি তাদের করা অংকের উত্তর ছিল কিনা। এছাড়া তাদেরকে ওই অক্ষরের তালিকা মুখস্থ পড়ে শোনাতে হয়।


দেখা যায়, দুটো পরীক্ষাতেই দৃষ্টিহীন ব্যক্তিরা দৃষ্টিশক্তিসম্পন্ন ব্যক্তিদের চেয়ে তুলনামূলক বেশি ভালো নৈপুণ্য দেখিয়েছেন।


গবেষণাটির প্রধান গবেষক ও ইউসি আর্ভিন-এর শিক্ষক কারেন আর্কস বলেন, 'অন্ধ লোকেরা কোনো কিছু মনে রাখার জন্য তাদের স্মৃতিশক্তিকে বেশি ব্যবহার করেন। অন্যদিকে দৃষ্টিশক্তিধারী ব্যক্তিরা কিছু স্মরণ করার জন্য ভিজ্যুয়াল অনেক সংকেতের ওপর নির্ভরশীল হন।'


আর্কস বলেন, 'অন্ধ লোকেরা স্মৃতিশক্তি শাণিত করার জন্য অনেক বেশি অনুশীলন করেন। যারা দেখতে পান, তাদের দেখার পেছনে মূল ভূমিকা রাখে মস্তিষ্কের ভিজ্যুয়াল কর্টেক্স অংশ। মানুষ অন্ধ হয়ে গেলে মস্তিষ্কের এ অংশটি অন্য কাজের জন্য বিবর্তিত হয়ে যায়।'


এছাড়া বর্তমান গবেষণাটিতে আরেকটি বিষয় পর্যবেক্ষণ করেছেন গবেষকেরা। গবেষণায় অংশগ্রহণকারীদের দুটো একটানা শব্দ শুনতে দেওয়া হয়। নিত্যদিনের চারপাশে শোনা বা বাস্তব দুনিয়ার কোনো শব্দের সাথে ওই শব্দের মিল ছিল না। তারপরও দেখা যায়, পরীক্ষাটিতে অন্ধ ও দৃষ্টিশক্তিসম্পন্ন ব্যক্তি; উভয়ই একইধরনের ফলাফল দেখান।


অর্থাৎ, যারা অন্ধ তারা কেবল ভার্বাল মেমরি বা তাদের কান দিয়ে শোনা কোনো তথ্য বেশি মনে রাখতে পারেন। তথ্য মনে রাখার জন্য ভাষাকে এক ধরনের মানসিক হাতিয়ার হিসেবে ব্যবহার করেন অন্ধ লোকেরা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.