৩ টোটকা: পেট ফেঁপে যাওয়ার অস্বস্তি গায়েব হবে নিমেষে

 


ODD বাংলা ডেস্ক: খাওয়াদাওয়া একটু এ দিক-ও দিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভোগেন অনেকে। কোষ্ঠকাঠিন্য, গ্যাস কিংবা হজমের বিভিন্ন সমস্যা থেকে ফাঁপতে পারে পেট। এই ধরনের সমস্যা বেশি ক্ষণ থাকলে বাড়তে পারে সমস্যা, তাই দরকার চটজলদি সমাধান।


১। হাঁটাহাঁটি: পেটে জমে থাকা বায়ু বার করে দেওয়ার সহজতম উপায় হাঁটা। দশ পা সজোরে হেঁটে তিন বার পেট ভিতরের দিকে টেনে ধরুন। তিন-চার বার এই ভাবে হাঁটাহাঁটি করলে কমে যেতে পারে পেট ফাঁপা।২। আদা ও লেবু: আদা কুচি ও কয়েক ফোঁটা লেবুর রস কিছুটা জলে মিশিয়ে খেলে আরাম মিলতে পারে পেট ফাঁপার সমস্যায়। এই পানীয় খাদ্যনালীর ভিতরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ভাল করে পাচনও।


৩। তিষ্ঠ ক্ষণকাল: পেটের স্বাস্থ্যের সঙ্গে মানসিক উত্তেজনা, চাপ বা উদ্বেগের একেবারেই আদায়-কাঁচকলা সম্পর্ক। ফলে মানসিক চাপ ও অস্থিরতা পেটের সমস্যা বাড়িয়ে দিতে পারে। বাড়িয়ে দিতে পারে পেট ফাঁপাও। তা ছাড়া মানসিক উদ্বেগ কিংবা রাগের কারণে অনেক সময়ে পেশি দ্রুত সঙ্কুচিত হয়। তা আরও বাড়িয়ে দেয় বদহজমের সমস্যা। কাজেই এই ধরনের সমস্যা থাকলে ঠান্ডা হয়ে বসুন। মাথা ঠান্ডা করলে ধীরে ধীরে ঠান্ডা হয়ে যেতে পারে পেটও।


তবে মনে রাখবেন, এই সব টোটকাই অস্থায়ী সমাধান। দীর্ঘ দিন যদি এই সমস্যা থেকে যায়, তবে তা গভীর কোনও রোগের ইঙ্গিতও হতে পারে। তাই বেশি দিন এই সমস্যা অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.