লুকিয়ে রয়েছে রান্নাঘরের তাকেই, এই মশলার কামালেই বাড়বে পুরুষদের যৌন ক্ষমতা!

ODD বাংলা ডেস্ক: আসলে এটাকে আমরা সাধারণত সুগন্ধী মশলা হিসেবেই ব্যবহার করে থাকি। তাই প্রতিটি ভারতীয় হেঁশেলঘরে রান্নার এই উপকরণটি থাকবেই। আর এই মশলারই উল্লেখ রয়েছে আয়ুর্বেদ শাস্ত্রেও।

লবঙ্গের (Clove) জাদুতেই খাবারের মধ্য ছড়িয়ে যায় স্বাদ এবং সুগন্ধ। শুধু কি তা-ই! লবঙ্গের ছোঁয়ায় চা-ও হয়ে ওঠে সুগন্ধী। আর সেই চা-এ একটা চুমুক দিলেই মনও হয়ে উঠবে তরতাজা। আসলে এটাকে আমরা সাধারণত সুগন্ধী মশলা হিসেবেই ব্যবহার করে থাকি। তাই প্রতিটি ভারতীয় হেঁশেলঘরে রান্নার এই উপকরণটি থাকবেই। আর এই মশলারই উল্লেখ রয়েছে আয়ুর্বেদ শাস্ত্রেও। কারণ বলা হয়, লবঙ্গের ঔষধিগুণ অপরিসীম। ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করা থেকে শুরু করে শরীরের ক্ষত নিরাময় করা- এই সব ভূমিকাই পালন করে লবঙ্গ। তাছাড়া, যাঁদের পেট ফুলে যাওয়ার মতো সমস্যা থাকে, তাঁদের জন্যও এটি দারুণ উপকারী। তাই আলোচনা করে নেওয়া যাক, লবঙ্গের উপাদান এবং উপকারিতা প্রসঙ্গে।

প্রথমেই জেনে নেওয়া যাক, লবঙ্গে উপস্থিত উপকারী উপাদানগুলির বিষয়ে। লবঙ্গে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম এবং সোডিয়াম রয়েছে। এছাড়াও নানা ধরনের ভিটামিনের পাশাপাশি অন্যান্য খনিজ উপাদান বা মিনারেলসও লবঙ্গে উপস্থিত থাকে। উদাহরণ হিসেবে বলা যায়, লবঙ্গে রয়েছে জিঙ্ক, কপার, ম্যাগনেশিয়াম। আর এই প্রতিটি উপাদানই আমাদের শরীরের জন্য অপরিহার্য।

লবঙ্গ সেবনের সঠিক সময়: লবঙ্গ ফাইবার এবং পুষ্টি উপাদানে ভরপুর। তাই নিয়মিত সকালে খালি পেটে অন্তত দু’টি লবঙ্গ খাওয়া উচিত। আর প্রতি রাতে ঘুমোনোর আগে ৩টি করে লবঙ্গ খেতে হবে। অর্থাৎ গোটা দিনে মোট ৫টি লবঙ্গ খেলে স্বাস্থ্যের পক্ষে ভালো। সেই সঙ্গে যৌন স্বাস্থ্যেরও উন্নতি ঘটে।

লবঙ্গ সেবনের সঠিক সময়: লবঙ্গ ফাইবার এবং পুষ্টি উপাদানে ভরপুর। তাই নিয়মিত সকালে খালি পেটে অন্তত দু’টি লবঙ্গ খাওয়া উচিত। আর প্রতি রাতে ঘুমোনোর আগে ৩টি করে লবঙ্গ খেতে হবে। অর্থাৎ গোটা দিনে মোট ৫টি লবঙ্গ খেলে স্বাস্থ্যের পক্ষে ভালো। সেই সঙ্গে যৌন স্বাস্থ্যেরও উন্নতি ঘটে।

ডায়াবেটিসের জন্য লবঙ্গ: নিয়মিত লবঙ্গ খেলে ডায়াবেটিসের মতো রোগও নিয়ন্ত্রণে থাকে। তাই ডায়াবেটিস রোগীদের লবঙ্গ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।

পুরুষদের ক্ষেত্রে যৌনক্ষমতা বর্ধক ওষুধ: পুরুষদের যৌন স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী উপাদান হল লবঙ্গ। যৌন ক্ষমতা বাড়ানোর পাশাপাশি স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করে এই ভেষজ উপাদান। তাই পুরুষদের নিয়মিত লবঙ্গ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন আয়ুর্বেদ বিশারদেরা। তবে তাঁদের মতে, অতিরিক্ত লবঙ্গ কিন্তু আবার টেস্টোস্টেরন হরমোনের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। তাই আয়ুর্বেদ বিশেষজ্ঞদের পরামর্শ মেনে তবেই লবঙ্গ খাওয়া উচিত।

পেটের সমস্যার দারুণ ওষুধ: কারও যদি পেট ব্যথার সমস্যা থাকে, তাহলে লবঙ্গ খেলে ওই ব্যথা থেকে মুক্তি মিলবে। তাই পেট ব্যথা দেখা দিলে এক গ্লাস ইষদুষ্ণ গরম জলে এক টুকরো লবঙ্গ দিয়ে খেলে পেট ব্যথা নিমেষে দূর হবে। বিশেষ করে রাতে ঘুমোতে যাওয়ার ঘণ্টাখানেক আগে ইষদুষ্ণ গরম জলের সঙ্গে লবঙ্গ খেলে ভালো ফল পাওয়া যাবে। এখানেই শেষ নয়, লবঙ্গ খেলে গ্যাস ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হয়। আসলে লবঙ্গে ভিটামিন, ফাইবারের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। তাই খাওয়ার পরে একটি করে লবঙ্গ খেলে গ্যাস ও কোষ্ঠকাঠিন্য হয় না।

হাড় বা অস্থির স্বাস্থ্যের জন্য উপকারী: লবঙ্গ খেলে বোন ডেনসিটি বা হাড়ের ঘনত্ব বাড়ে। এছাড়া লবঙ্গে উপস্থিত ফ্ল্যাভনয়েড, ম্যাঙ্গানিজ এবং ইউজেনল হাড় এবং গাঁটের সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়া লবঙ্গ দাঁতের ব্যথা এবং মুখের দুর্গন্ধ দূর করতেও দারুণ কার্যকরী।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.