কোথাও কেটে বা পুড়ে গেছে? এক চিমটি চিনিতেই রক্ষা

ODD বাংলা ডেস্ক: রান্নাঘরের এই উপাদানটি প্রতিটি বাড়িতেই রয়েছে। বাঙালি মানেই মিষ্টিপ্রিয়। ফলে রান্নায় চিনি উপস্থিতি অনিবার্য। তবে সুগারের ভয়ে অনেকেই এড়িয়ে যান চিনি। কিন্তু জানেন কি? এই অতি পরিচিত চিনির অন্য আরো গুণ রয়েছে? অনেকেই জানেন না সেকথা-
জেনে নিন শুধু চিনি দিয়েই কত ম্যাজিক করতে পারেন আপনি।

১. চিনি ব্যথা কমাতে সাহায্য করে। বাচ্চাকে টিকা দেয়ার আগে চিনির জল খাওয়ান। যন্ত্রণা কম হবে।

২. খুব গরম চায়ে চুমুক দিয়ে জিভ পুড়ে গিয়েছে? হঠাৎ করে জিভে কামড় পড়ে গেছে? চিনি লাগিয়ে নিলে উপশম হবে।

৩. আচমকা কেটে গিয়েছে? রক্ত বন্ধ করতে ক্ষতের ওপর চিনি ছড়িয়ে দিন। রক্ত বন্ধ হবে। ক্ষত সারবেও তাড়াতাড়ি।

৪. ত্বক এক্সফোলিয়েট করতে ম্যাজিকের মত কাজ করে চিনি৷ অলিভ অয়েল বা পাকাকলার সঙ্গে চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে গোটা শরীরে স্ক্রাব করতে পারেন।

৫. জানেন কী ফাটা ঠোঁট সারায় চিনি? অলিভ অয়েলের সঙ্গে চিনি মিশিয়ে ফাটা ঠোঁটে লাগান। মরা চামড়া উঠে পেলব ঠোঁট পাবেন।

৬. সকালে লাগানো লিপস্টিক সারাদিন রাখতে চান? লিপস্টিক লাগানোর পর কয়েক দানা চিনি লাগিয়ে রাখুন কিছুক্ষণ। পরে তা ধুয়ে লিপস্টিক লাগান। এতে লিপস্টিক অনেক বেশি সময় থাকবে ঠোঁটে।

৭. ফুলদানিতে ফুল সাজানোর সময় হালকা গরম জলে ৩ চা চামচ চিনি ও ২ টেবিল চামচ সাদা ভিনেগার মিশিয়ে রাখুন। এতে ফুল বেশি দিন তাজা থাকবে।

৮. সার হিসেবে দারুণ ভাল কাজ করে চিনি। বড় বাগান হলে প্রতি ২৫০ বর্গফুট অন্তর আড়াই কেজি করে চিনি ফেলে রাখুন। চিনি মাটির উর্বরতা বাড়াবে।

৯. মিক্সার-গ্রাইন্ডার পরিষ্কার করা বেশ কঠিন ব্যাপার। নোংরা গ্রাইন্ডারে ১/৪ কাপ চিনি দিয়ে চালিয়ে দিন গ্রাইন্ডার। তারপর ভাল করে ধুয়ে মুছে নিন।

১০. যদি জামা কাপড় থেকে কোনো দাগ উঠতে না চায় তাহলে গরম পানি ও চিনির ঘন পেস্ট তৈরি করে নিন। দাগের ওপর লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। কেচে ফেলুন। দাগ উঠে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.