গরমে শরীর ঠান্ডা রাখতে ঘরেই বানান দক্ষিণী চাটনি

 


ODD বাংলা ডেস্ক: গরমকালে অনেকের প্রায়ই খাওয়াদাওয়ার প্রতি অনিহা চলে আসে। কোনো কিছুই খেতে ইচ্ছা করে না। কিন্তু এ সময়ে কয়েক ধরনের চাটনি মন ও শরীর দুই-ই ঠান্ডা রাখতে সাহায্য করে।

সাধারণত আম ও টমেটোর চাটনি বাঙালিদের মধ্যে জনপ্রিয়। তবে সেই একই আম আর টমেটো খেয়ে একঘেয়ে লাগে। তাই পরিচিত চাটনিতেও গরমে চাই চমক।


কী চমক দেওয়া যেতে পারে? পরিচিত টমেটোর চাটনিতেই আনুন নতুনত্ব। বাঙালি ঘরেই বানিয়ে ফেলুন দক্ষিণী স্বাদের চাটনি। কী করে তা বানাবেন? বিশেষ কোনো উপকরণ লাগবে না। মাত্র কয়েকটি জিনিস ঘরে থাকলেই হলো। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-


উপকরণ: টমেটো ২টি, পেঁয়াজ ১টি, রসুন ৬ কোয়া, শুকনা মরিচ ১টি, সর্ষে ১ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, তেঁতুল গোলা ১ টেবিল চামচ, কারি পাতা ৬টি, হিং ১ চা চামচ, লবণ স্বাদমতো। 


প্রণালী: সামান্য তেলে হালকা করে ভেজে নিন কুচানো পেঁয়াজ। সামান্য হিং, জিরা আর গোটা সর্ষে দিয়ে দিন। এবার তার মধ্যে দিন কুচানো টমেটো, রসুন আর তেঁতুল গোলা। কিছুক্ষণ ফুটতে দিন। এবার ভালো করে মিশিয়ে নিন সব ক’টি উপকরণ। বেশ ভালো ভাবে মিশিয়ে নিয়ে উপর দিয়ে দিন লবণ আর কারি পাতা। সামান্য জল দিয়ে ফুটিয়ে নিন। খানিকটা ঘন হবে এই চাটনি। রুটি, পরোটা বা পোলাও— যেকোনো কিছুর সঙ্গেই পরিবেশন করা যায় দক্ষিণী স্বাদের টমেটো আর পেঁয়াজের চাটনি।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.